thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

পদত্যাগপত্র দাখিল করল উচ্চ আদালতের আইন কর্মকর্তারা

২০১৯ জুন ২৭ ২২:৪৯:০০
পদত্যাগপত্র দাখিল করল উচ্চ আদালতের আইন কর্মকর্তারা

দ্য রিপোর্ট প্রতিবেদক : উচ্চ আদালতে ২০১৭ সালের আগে নিয়োগপ্রাপ্ত সব আইন কর্মকর্তা পদত্যাগপত্র দাখিল করেছেন।

বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় এ তথ্য নিশ্চিত করেছে পদত্যাগী একজন কর্মকর্তা। এর আগে দুপুরে এসব আইন কর্মকর্তাকে (ডেপুটি অ্যাটর্নি জেনারেল ও সহকারী অ্যাটর্নি জেনারেল) পদত্যাগের নির্দেশ দেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সরকারের উচ্চ পর্যায় থেকে নির্দেশনা পাওয়ার পর বৃহস্পতিবার দুপুরে নিজ কার্যালয়ে সভা আহ্বান করেন অ্যাটর্নি জেনারেল। সভায় ২০১৭ সালের আগে নিয়োগ পাওয়া সব আইন কর্মকর্তাকে বিকেল ৪টার মধ্যে পদত্যাগ করতে নির্দেশ দেওয়া হয়। এ নির্দেশনার পর বিকেল থেকে রাত ৮টা পর্যন্ত ৩২ জন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ও ৫২ জন সহকারী অ্যাটর্নি জেনারেল তাদের পদত্যাগপত্র জমা দেন।

এর আগে বুধবার এক অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। তাই ২০১৭ সালের আগে যেসব ডেপুটি অ্যাটর্নি জেনারেল ও সহকারী অ্যাটর্নি জেনারেল নিয়োগপ্রাপ্ত হয়েছেন, তাদের পদত্যাগ করতে বলা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশের পর অ্যাটর্নি জেনারেল এ পদত্যাগের আহ্বান জানান। তবে পদত্যাগপত্র গৃহীত না হওয়া পর্যন্ত এই আইন কর্মকর্তারা তাদের দায়িত্ব পালন করে যাবেন।

অ্যাটর্নি জেনারেল অফিস সূত্রে জানা গেছে, বর্তমানে মোট ৬৭ জন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবং ১০৬ জন সহকারী অ্যাটর্নি জেনারেল দায়িত্ব পালন করছেন। তাদের মধ্যে ৩২ জন ডেপুটি ও ৫৩ জন সহকারী অ্যাটর্নি জেনারেল ২০১৭ সালের আগে নিয়োগ পেয়েছেন। রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনার জন্য সুপ্রিমকোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে ডেপুটি ও সহকারী অ্যাটর্নি জেনারেল নিয়োগ দেয় সরকার। রাষ্ট্রপতির মাধ্যমে আইন মন্ত্রণালয় এ নিয়োগ কার্যকর করে থাকে।


(দ্য রিপোর্ট/একেএমএম/জুন ২৭,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর