thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

কে করলো বাজিমাৎ?

২০১৯ সেপ্টেম্বর ২৯ ১৭:৪৯:৪৩
কে করলো বাজিমাৎ?

দ্য রিপোর্ট ডেস্ক: জাতিসংঘের সাধারণ অধিবেশন শুরুর বেশ আগে থেকেই পাক-ভারত দুই শিবির একে অন্যকে কুপোকাত করার ফন্দি আঁটছিল। নিউইয়র্কের মিশনে পাক প্রধানমন্ত্রী ইমরান খান নাকি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কে বেশি বাহবা পাবে তা দেখার অপেক্ষায় ছিল সারাবিশ্ব।

জাতিসংঘে সাধারণ বিতর্কে এরা দুজনই অংশ নিয়ে ফেলেছেন। শেষ পর্যন্ত জয়টা কার হলো সেটা নিয়েই এখন মশগুল পাকিস্তান ও ভারতের গণমাধ্যম। পাক শিবির বলছে, জাতিসংঘে গিয়ে বাজিমাৎ করেছেন ইমরান। অন্যদিকে ভারত বলছে, ইমরান মোদির কাছে পাত্তাই পাননি।

বিশ্লেষকরা অবশ্য কে জয়ী কে পরাজিত সেই হিসেবে যাচ্ছেন না। তারা বলছেন, জাতিসংঘ মিশনের শুরুটা যদি হয়ে থাকে মোদির তবে শেষটা নিজের করে নিয়েছেন ইমরান।

যুক্তরাষ্ট্রে গিয়েই মোদি হিউস্টনে বিশাল জনসভায় সংবর্ধনা পেয়েছিলান। সেখানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর তিনি একই মঞ্চে ভাষণ দিয়েছেন। এরপর তিনি জাতিসংঘ অধিবেশনে যোগ দেওয়ার পাশাপাশি একের পর এক দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। এই সময়টায় মোদির আলোতে অনেকটা হারিয়েই গিয়েছিলেন ইমরান। কিন্তু তিনি যে কাউকে ছেড়ে খেলার পাত্র না সেটার প্রমাণ দিলেন শেষ বেলায় এসে। জাতিসংঘ সদর দপ্তরের মঞ্চে দাঁড়িয়ে এমন বক্তব্য দিলেন যে, গোটা বিশ্বেই তাকে নিয়ে আলোচনা হচ্ছে।

জাতিসংঘের মঞ্চে পাকিস্তানের বিরুদ্ধে একটি কথাও বলেননি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি তার বক্তৃতায় একবারও পাকিস্তান শব্দটি উল্লেখ করেননি। কিন্তু ইমরান সে পথে হাঁটেননি। তার বক্তৃতায় তিনি ভারতের প্রতি ঘৃণা প্রকাশ করতে কোনো রাখঢাক করেননি। এমনকি ব্যক্তিগত পর্যায়ে গিয়েও মোদি এবং আরএসএসকে ধুয়ে দিয়েছেন।

তিনি বলেছেন, মোদি আজীবন আরএসএসের সদস্য। আরএসএস হিটলার-মুসোলিনির আদর্শে অনুপ্রাণিত। সংঘ ভারত থেকে মুসলিমদের মুছে ফেলার `জাতি শোধন` তত্ত্বে বিশ্বাসী। এই ঘৃণার মানসিকতাই গান্ধিকে খুন করেছিল। এই আদর্শেই ২০০২ সালে নরেন্দ্র মোদি মুখ্যমন্ত্রী থাকাকালীন গুজরাটে মুসলিমদের নিয়ে দাঙ্গা বাঁধিয়েছিল। এরপর কাশ্মির, বালাকোট, পরমাণু যুদ্ধ, জলবায়ু পরিবর্তন সবকিছু নিয়েই মুখর হয়েছেন তিনি।

ইমরানের এই ভাষণটা নিয়ে সমালোচনাও হচ্ছে অনেক। বলা হচ্ছে, এই বক্তৃতার মাধ্যমে তিনি ভারত বিদ্বেষ উগরে দিয়েছেন। কিন্তু ইমরান ভক্তরা বলছেন, ওস্তাদের মার শেষ রাতে। পুরো জাতিসংঘে অধিবেশনে মোদি ছিলেন আলোচনার কেন্দ্রে। কিন্তু একেবারে শেষে এসে ইমরান আগুনঝড়া বক্তৃতায় ছক্কা হাকিয়ে দেখিয়ে দিলেন যে তিনি কাঁচা খেলোয়াড় নন।

(দ্য রিপোর্ট/আরজেড/সেপ্টেম্বর ২৯,২০১৯)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর