thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

আজ যে ইতিহাস গড়বে বাংলাদেশ-ভারত ম্যাচ

২০১৯ নভেম্বর ০৩ ১২:৩৯:৩২
আজ যে ইতিহাস গড়বে বাংলাদেশ-ভারত ম্যাচ

দ্য রিপোর্ট ডেস্ক: তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলতে ভারত সফরে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। সবকিছু ঠিকঠাক থাকলে আজ বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হবে টাইগাররা।

টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে কোনো জয় নেই টাইগারদের। এ পর্যন্ত আটবার বিরাট কোহলিদের মুখোমুখি হয়ে সবকটি ম্যাচই হেরেছে বাংলাদেশ।

আজ দূষিত দিল্লির আবহাওয়ায় সাকিববিহীন স্বাগতিকদের বিপক্ষে জয় ছিনিয়ে আনলে মাহমুদউল্লাহ বাহিনীকে স্যালুটই দেবে ক্রিকেটবিশ্ব।

তবে যে দলই জিতুক দুই দেশেই গড়বে অনন্য এক ইতিহাস । টি-টোয়েন্টিতে অনন্য এক মাইলফলকের সাক্ষী হবে দুই দেশ। সন্ধ্যা ৭টায় দিল্লির অরুণ জেটলিতে টস করতে নামবেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। সঙ্গেসঙ্গে সেই ঐতিহাসিক মাইলফলক স্পর্শ করবেন তারা।

আইসিসির পরিসংখ্যান বলছে, এই ম্যাচের মধ্য দিয়ে চার অংকে পা রাখবে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টি। অর্থাৎ আজ বাংলাদেশ বনাম ভারত টি-টোয়েন্টি ম্যাচটি হতে যাচ্ছে টি-টোয়েন্টি ফরম্যাটের ১০০০তম ম্যাচ।

বিশ্বের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচটি খেলেছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। সময়টা ২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি।

দিনটি ক্রিকেট ইতিহাসে স্বর্নাক্ষরে খোঁচিত। সে ম্যাচে নিউজিল্যান্ডকে ৪৪ রানে হারিয়েছিল অস্ট্রেলিয়া। হার-জিত যাই হোক সে ম্যাচ দিয়ে ইতিহাসে স্থান করে নিয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

শুরুতে বেশ কিছু ক্রিকেটবোদ্ধা ও সাবেক তারকাদের নেতিবাচক মন্তব্য জমা পড়লেও বর্তমানে বেশ জনপ্রিয় ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাট।

হাটিহাটি পা পা করে স্বগর্বে ৯৯৯তম ম্যাচ শেষ হয়ে গেছে ইতিমধ্যে। আজ বাংলাদেশ-ভারতের ম্যাচটি স্থান করে নিতে যাচ্ছে টি-টোয়েন্টির ১০০০তম ম্যাচ হিসেবে। এ সংখ্যায় আসতে মাত্র সাড়ে ১৪ বছর লেগেছে এই কুড়ি ওভার ফরম্যাটের।

এখন পর্যন্ত ৯৯৯ টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে পাকিস্তান। ১৪৭টি ম্যাচ খেলে সবচেয়ে বেশি জয়ও তাদের। চলতি ম্যাচ বাদে এ সংখ্যা ৯০টি।

১০০ এর বেশি ম্যাচ খেলেছে আরও ৭টি দল। বাংলাদেশ এখনও পর্যন্ত খেলেছে ৮৯টি। সে হিসেবে হাজারতম টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ আজ খেলতে নামবে তাদের ৯০তম ম্যাচ।

ম্যাচের ফলাফল যাই হোক ক্রিকেটপ্রেমীদের মনে ১ হাজারতম টি-টোয়েন্টি ম্যাচটি গেঁথে থাকবে নিশ্চিত।

(দ্য রিপোর্ট/আরজেড/নভেম্বর ০৩,২০১৯)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর