thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

বিএনপি না আসলেও নির্বাচন হবে : মঞ্জু

২০১৩ নভেম্বর ১১ ১৭:১৫:১১
বিএনপি না আসলেও নির্বাচন হবে : মঞ্জু

দিরিপোর্ট২৪ প্রতিবেদক: দশম জাতীয় সংসদ নির্বাচনে প্রধান বিরোধী দল বিএনপি অংশগ্রহণ না করলেও সাংবিধানিকভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সোমবার দুপুরে ১৪ দলের সঙ্গে জেপি’র বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মঞ্জু বলেন, দেশের শান্তি এবং গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে হলে নির্বাচনের বিকল্প নেই। জাতীয় পাটি সব সময় গণতন্ত্রে বিশ্বাসী বলেই আমরা নির্বাচনে অংশ নিচ্ছি। নির্বাচন করবে নির্বাচন কমিশন। এতে কে আসল আর কে আসল না, তাতে কিছু যায় আসে না।

তিনি বলেন, আগামী নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগও যদি নির্বাচনে অংশগ্রহণ না করে, তাহলেও দেশের সাংবিধানিক ধারা বজায় রাখতে নির্বাচন হবে।

তিনি আরো বলেন, সাংবাধিানিক ধারা মোতাবেক নির্বাচন গণতান্ত্রিক অধিকার। দেশের সাংবিধানিক ও গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে নির্বাচনের বিকল্প নেই। আমি বলতে চাই আগামী জাতীয় নির্বাচনে জাতীয় পার্টি (জেপি) অংশগ্রহণ করবে।

প্রধান বিরোধী দল বিএনপি নির্বাচনে অংশ না নিলেও আপনার দল নির্বাচনে অংশ নেবে কিনা? সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “নির্বাচন গণতান্ত্রিক অধিকার। এখানে উনি (খালেদা জিয়া) নির্বাচন করলে আমি করবো আর উনি না করলে আমি করবো না। এতোটা অসহায় আমি নই। নির্বাচনে যারা আসতে চাইবেন তারা আসবেন। আর যারা আসতে চাইবেন না তারা আসবেন না।”

তবে জাতীয় পার্টি, ১৪ দল বা মহাজোটের সঙ্গে জোট করছে না বলেও জানান তিনি।

এরশাদ নির্বাচনে না আসলে জেপি আসবে কিনা সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে মঞ্জু বলেন, নির্বাচনে কে আসলো আর কে আসলো না এটা তার গণতান্ত্রিক অধিকার। যার মন চাইবে সে নির্বাচনে আসবে আর যার মন চাইবে না সে আসবে না।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেন, আমরা উভয়ই ঐক্যমত পোষন করছি সাংবিধানিক ধারা অব্যাহত রাখতে নির্বাচনের বিকল্প নেই। কে নির্বাচনে আসলো আর না আসলো এটা নিয়ে চিন্তা করা যাবে না। যে ভাবে হোক নির্বাচন করা হবে।

তিনি বলেন, খুব দ্রুত সময়ের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। নির্বাচনের কাজ শুরু করা হবে। সংখ্যাগরিষ্ঠ ভোটার ভোট দিলেই গ্রহণযোগ্য নির্বাচন হবে। কোন দলের অংশগ্রহণের উপর নির্বাচনের গ্রহণযোগ্যতা নির্ভর করে না।

খালেদা জিয়া হরতালের নামে এক যন্ত্রনাদায়ক অস্ত্র ব্যবহার করে ছোট ছোট শিশুদের জীবন নষ্ট করছে মন্তব্য করে নাসিম বলেন, তিনি শিশুদের পরীক্ষার সময় হরতাল দিয়ে ভবিষ্যৎ নষ্ট করে দিচ্ছেন। দেশের সরকারি বেসরকারি সম্পদ নষ্ট করছেন। তবে আমরা এখনো আশা করি বিএনপি সংলাপে আসবে এবং তাদের দাবি-দাওয়ার প্রস্তাব করবে।

শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযোদ্ধের সপক্ষের মুক্তিকে এগিয়ে নিতে এবং সাংবিধানিক ধারা অব্যাহত রাখতে যে কোন ত্যাগ স্বীকার করতে ১৪ দল প্রস্তুত রয়েছে বলেও জানান নাসিম।

অনেক সময় শান্তির প্রয়োজনে শক্তি প্রয়োগ করতে হয় মন্তব্য করে তিনি বলেন, আমি প্রশাসনকে বলবো আপনারা নিরাপত্তা জোরদার করুন।

আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক নুরুর রহমান সেলিম, পলিটবুব্যের সদস্য ফজলে হোসেন বাদশা, জাসদের সভাপতিমন্ডলীর সদস্য শিরিন আখতার, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, উপ-দফতর সম্পাদক মৃণাল কান্তি দাস, প্রমুখ।

(দিরিপোর্ট২৪/এএ/এমএইচও/এমডি/নভেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর