thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

কুমিল্লা-ময়মনসিংহে চালু হচ্ছে প্রি-পেইড মিটারিং ব্যবস্থা

২০১৩ নভেম্বর ১১ ১৯:১৬:০৮
কুমিল্লা-ময়মনসিংহে চালু হচ্ছে প্রি-পেইড মিটারিং ব্যবস্থা

জোসনা জামান, দিরিপোর্ট২৪ : বিদ্যুতের সিস্টেম লস কমাতে প্রবর্তন করা হচ্ছে প্রি-পেইড মিটারিং ব্যবস্থা। এ লক্ষ্যে ১৩২ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিচ্ছে সরকার। এটি বাস্তবায়নে সহায়তা করছে জার্মানির উন্নয়ন সহযোগী সংস্থা কেএফডব্লিউ। এ পর্যায়ে কুমিল্লা ও ময়মনসিহে এটি বাস্তবায়ন করা হবে।

‘প্রি-পেইড মিটারিং প্রজেক্ট ফর ডিস্ট্রিবিউশন কুমিল্ল অ্যান্ড ময়মনসিংহ জোনস’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদনের জন্য মঙ্গলবার উপস্থাপন করা হবে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে।

রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠেয় বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। অনুমোদন পেলে ২০১৫ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য হেদায়েতুল্লাহ আল মামুন দিরিপোর্ট২৪কে জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে ময়মনসিংহ ও কুমিল্লা শহরের সংশ্লিষ্ট এলাকায় বিদ্যুতের অগ্রিম রাজস্ব আদায় এবং গ্রাহকসেবার মান উন্নয়ন হবে। যা বিদ্যুৎ বিতরণ কার্যক্রমের নির্ভরযোগ্যতা বাড়বে। এজন্য পরিকল্পনা কমিশন প্রকল্পটি অনুমোদনের সুপারিশ করছে।

সূত্র জানায়, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড দুর্বল বাণিজ্যিক ব্যবস্থাপনা এবং অধিকমাত্রাঅকারিগরি লসের সম্মুখীন হচ্ছে। পুরাতন মিটারিং পদ্ধতি অকারিগরিলসের মূল কারণ।

অন্যদিকে সেবা গ্রহণত্তোর বিলিং পদ্ধতি গ্রাহকের বড় রকমের দায় হিসেবে দেখা দেয়। এ পদ্ধতিতে গ্রাহকসেবা গ্রহণের ২ থেকে ৩ মাস পর বিদ্যুতের বিল সংগ্রহ করা হয়। এছাড়া এনালগ মিটারিং পদ্ধতিতে অতিরিক্ত বিদ্যুৎ ব্যবহার রোধ করার সুযোগ সীমিত।

এ সব সমস্যা দূর করার লক্ষ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড পাইলট ভিক্তিতে প্রি-পেমেন্ট মিটারিং পদ্ধতি চালু করতে যাচ্ছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ইতোমধ্যে চট্রগ্রাম, সিলেট, বগুড়া এবং সিরাজগঞ্জে একটি পাইলট প্রজেক্ট বাস্তবায়ন করেছে। ওই প্রকল্পের মাধ্যমে প্রাপ্ত সুফলগুলো হচ্ছে বিদ্যুৎ ব্যবহারের পূর্বেই শতভাগ রাজস্ব সংগ্রহ। গ্রাহকের অনুমোদিত বিদ্যুতের অতিরিক্ত বিদ্যুৎ ব্যবহার রোধ করে। প্রকল্পটি বাস্তবায়িত হলে অনাদায়ি পাওনা আদায়, ত্রুটিপূর্ণ মিটার রিডিং, অস্বাভাবিক বিল এবং বিল পরিশোধ সংক্রান্ত ঝামেলা থেকে গ্রাহক মুক্ত থাকবে। প্রকল্প এলাকায় প্রি-পেইড মিটারিং পদ্ধতি ব্যাপকভাবে গৃহীত হয়েছে।

বাস্তবায়িত প্রকল্পের সফলতার আলোকে আলোচ্য প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ময়মনসিংহ ও কুমিল্লা বিতরণ জোনে প্রি-পেইড মিটারিং পদ্ধতি চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।

(দিরিপোর্ট২৪/জেজে/এনডিএস/নভেম্বর ১১,২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর