thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

রমজানের  গুরুত্বপূর্ণ  চার আমল 

২০২৩ মার্চ ২৫ ১৬:০৩:৫১
রমজানের  গুরুত্বপূর্ণ  চার আমল 

দ্য রিপোর্ট ডেস্ক:আল্লাহর রাসুল (সা.) রমজান মাসে চারটি আমল বিশেষ গুরুত্বের সঙ্গে করার নির্দেশ দিয়েছেন। হজরত সালমান (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘এ মাসে তোমরা চারটি কাজ বেশি পরিমাণে করো। দুটি কাজ এমন, যা দিয়ে তোমরা তোমাদের প্রভুকে সন্তুষ্ট করবে। আর দুটি কাজ এমন, যা তোমাদের নিজেদেরই খুব প্রয়োজন।

যে দুটি কাজ দিয়ে তোমরা তোমাদের প্রভুর সন্তুষ্টি অর্জন করবে তা হলো-১. কালিমায়ে তাইয়্যিবার সাক্ষ্যপ্রদান। অর্থাৎ আল্লাহ তায়ালার একত্ববাদের সাক্ষ্যদান। ২. আল্লাহর কাছে ইস্তেগফার করা। অর্থাৎ নিজের গুনাহের জন্য তাঁর কাছে ক্ষমা প্রার্থনা করা। আর যে দুটি বিষয় তোমাদের নিজেদেরই অধিক প্রয়োজন তা হলো-১. তোমরা আল্লাহ তায়ালার কাছে জান্নাত প্রার্থনা করবে। ২. আর জাহান্নাম থেকে আশ্রয় চাইবে।’ (ইবনে খুজাইমা : হাদিস ১৮৮৭, বায়হাকি : হাদিস ৩৬০৮)।

রাসুলুল্লাহ (সা.) এ চারটি বিষয়ের প্রতি বিশেষভাবে মনোযোগ আকর্ষণ করেছেন। তাই এই চারটি আমলের প্রতি আমাদের বিশেষভাবে মনোযোগী হওয়া উচিত। এগুলোকে আমাদের অজিফা বানিয়ে নেওয়া চাই। তা হলে রমজানের রহমত, বরকত ও কল্যাণ অর্জন হবে। সমৃদ্ধ হবে আমাদের দুনিয়া ও আখেরাত।

পাঠকের মতামত:

SMS Alert

ধর্ম এর সর্বশেষ খবর

ধর্ম - এর সব খবর