thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

চীন সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

২০২৩ জুন ১০ ১৮:১৯:৩২
চীন সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক:চলতি মাসে চীন সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন মার্কিন কর্মকর্তারা। অবশ্য গত ফেব্রুয়ারিতেই চীন যাওয়ার কথা ছিল ব্লিঙ্কেনের। কিন্তু সন্দেহজনক নজরদারি বেলুন নিয়ে সৃষ্ট সংকটের কারণে সে সময় সফর বাতিল করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা জানান, ১৮ জুন ব্লিঙ্কেনের বেইজিং পৌঁছানোর কথা রয়েছে। তার পূর্বসূরি মাইক পম্পেও ২০১৮ সালের অক্টোবরে চীন সফর করেন। এরপর প্রথমবারের মতো শীর্ষ পর্যায়ের কোনও মার্কিন কর্মকর্তা চীনে যাচ্ছেন।

এদিকে মার্কিন পররাষ্ট্র দপ্তর আনুষ্ঠানিকভাবে ব্লিঙ্কেনের সফরের কথা ঘোষণা করেনি। তবে বিস্তারিত না জানিয়ে দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি সম্প্রতি বলেছেন, যুক্তরাষ্ট্র শিগগিরই সিনিয়র কর্মকর্তাদের সফর সম্পর্কিত ঘোষণা দেবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট শি জিন পিং নভেম্বরে বালিতে যে বৈঠক করেন সেখানে ব্লিঙ্কেনকে বেইজিংয়ে পাঠানোসহ দুই দেশের মধ্যকার তীব্র উত্তেজনা বন্ধের চেষ্টার বিষয়ে উভয়ে সম্মত হয়েছিলেন।

উল্লেখ্য, ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র দাবি করে, তারা আকাশে চীনা নজরদারি বেলনু শনাক্ত এবং পরে এটিকে ভূপাতিত করেছে। এ সময়ে আকস্মিকভাবে ব্লিঙ্কেন তার চীন সফর বাতিল করেছিলেন। সূত্র: রয়টার্স

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর