thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

বন্ধ হচ্ছে বাংলাদেশ-ভারত বিশেষ পাসপোর্ট

২০১৩ নভেম্বর ১২ ২১:২৬:৩৪
বন্ধ হচ্ছে বাংলাদেশ-ভারত বিশেষ পাসপোর্ট

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : বাংলাদেশ সরকার বহু আগেই লাল রঙের বাংলাদেশ-ভারত বিশেষ পাসপোর্ট বাতিল করলেও ভারত তা বাতিল করল দীর্ঘ ৪২ বছর পর। ১৫ নভেম্বর থেকে ভারত সরকার তাদের বিশেষ ‘ভারত-বাংলাদেশ পাসপোর্ট’ (আইবিপি) ব্যবস্থা তুলে নিচ্ছে।

ভারতের পাসপোর্ট বিভাগের ওয়েবসাইট থেকে গত ৮ নভেম্বর ইস্যু করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে বাংলাদেশের বহির্গমন এবং পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মো. আব্দুল মাবুদ জানান, বাংলাদেশ অনেক আগেই এ বিশেষ পাসপোর্ট বাতিল করেছে। যাদের কাছে এ বিশেষ পাসপোর্ট রয়েছে তারা যথাযথ নিয়ম মেনে তা সারেন্ডারসহ আবেদন করলে তাদেরকেও মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, ১৫ ফেব্রুয়ারি ২০১১ তারিখ থেকে বাংলাদেশ হাতে লেখা সব ধরনের পাসপোর্টের আবেদন গ্রহণ বন্ধ করে দেয়।

ভারতীয় পাসপোর্ট বিভাগের ওয়েবসাইটে থাকা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৯৭২ সালের আগস্ট মাস থেকে আইবিপি চালু করা হয়েছিল। কেন্দ্র তখন পশ্চিমবঙ্গসহ, আসাম, অরুণাচল, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড এবং ত্রিপুরা রাজ্য সরকারগুলোকে আইবিপি প্রদানের অধিকার দিয়েছিল। আইবিপি তুলে দেওয়ার সিদ্ধান্তের কথা ওই সব রাজ্যকে জানিয়ে দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

তবে ইতোমধ্যে যাদের আইবিপি দেওয়া হয়েছে মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত তারা ওই পাসপোর্ট ব্যবহার করতে পারবেন। আইবিপি’র জন্য ১৫ নভেম্বরের পর নতুন আর কোনো আবেদন নেওয়া হবে না। ৩০ নভেম্বরের মধ্যে ইতোপূর্বে গৃহীত আইবিপি প্রদান করতে হবে। আর তাই এখন ভারত থেকে বাংলাদেশ সফরে আসতে সাধারণ পাসপোর্টই ব্যবহার করতে হবে।

গত ২৮ জানুয়ারি দুই দেশের মধ্যে ভ্রমণ সংক্রান্ত যে চুক্তি হয়েছে, তাতেই এই সিদ্ধান্তের কথা বলা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

(দিরিপোর্ট২৪/জেআইএল/এনডিএস/নভেম্বর ১২,২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর