thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ঢাকায় সরকারি স্কুলে ভর্তি ফরম বিক্রি শুরু ১ ডিসেম্বর

২০১৩ নভেম্বর ১৩ ১৭:০৩:৪৪
ঢাকায় সরকারি স্কুলে ভর্তি ফরম বিক্রি শুরু ১ ডিসেম্বর

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) অধীনে ঢাকার ২৪ সরকারি স্কুলে প্রথম থেকে নবম শ্রেণীর ভর্তি ফরম বিক্রি শুরু হবে আগামী ১ ডিসেম্বর থেকে। ৯ ডিসেম্বর পর্যন্ত ফরম বিক্রি ও জমা নেওয়া হবে। প্রতিটি ফরমের মূল্য ধরা হয়েছে ১০০ টাকা।

বুধবার দুপুরে মাউশি’র মাধ্যমিক শাখার পরিচালক অধ্যাপক সজল কান্তি মণ্ডল দিরিপোর্ট২৪কে এ তথ্য জানান।

তিনি বলেন, সরকারি স্কুলে প্রথম শ্রেণীতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। লটারি অনুষ্ঠিত হবে ১৪ ডিসেম্বর। বাকি শ্রেণীগুলোতে ভর্তি পরীক্ষা হবে। বিভিন্ন শ্রেণীর ভর্তি পরীক্ষা হবে ১৯, ২০ এবং ২১ ডিসেম্বর। ঢাকার ২৪টি সরকারি স্কুলকে তিনটি গ্রুপ ক, খ, গ-তে ভাগ করে ভর্তি পরীক্ষা নেয়া হবে। একজন শিক্ষার্থী একটি গ্রুপ থেকে কেবল একটি ফরম কিনতে পারবে।

রাজধানীর ২৪টি স্কুলে আসন সংখ্যা কত এবং এবার আসন সংখ্যা বাড়নো হবে কি না জানতে চাইলে সজল কান্তি মণ্ডল বলেন, আমরা এখনো মন্ত্রণালয় থেকে চূড়ান্ত কোন নির্দেশনা পাইনি। এ ব্যাপারে দুই-এক দিনের মধ্যে আপনাদের বিস্তারিত তথ্য জানাতে পারব বলে আশা করি।

মাউশি সূত্রে জানা গেছে, তিন গ্রুপের মধ্যে 'ক' গ্রুপের রয়েছে- গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল, তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়, নবাবপুর সরকারি উচ্চ বিদ্যালয়, নিউ গভর্নমেন্ট গার্লস হাইস্কুল, ইসলামিয়া সরকারি উচ্চ বিদ্যালয় ও ধানমন্ডি কামরুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

'খ' গ্রুপের রয়েছে- গভর্নমেন্ট মুসলিম হাইস্কুল, বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়, নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয়, সরকারি বিজ্ঞান কলেজ সংযুক্ত হাইস্কুল, ধানমন্ডি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়।

'গ' গ্রুপে রয়েছে- তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ঢাকা কলেজিয়েট স্কুল, গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়, তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়, ধানমন্ডি গভর্নমেন্ট বয়েজ হাইস্কুল, আরমানিটোলা সরকারি উচ্চ বিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও টিকাটুলি কামরুনন্নেসা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

অন্যদিকে ঢাকার বেসরকারি স্কুলগুলোতে ইতোমধ্যে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। হলিক্রস স্কুলে ২০১৪ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণীতে ভর্তি ফরম বিতরণ শেষ হয়েছে। আগামী ১৫ ও ১৬ নভেম্বর সকাল সাড়ে ৮টা থেকে ভর্তি ফরম জমা নেওয়া হবে। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ভর্তি ফরম বিতরণ চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত। মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ভর্তি ফরম বিতরণ চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত। সব স্কুলেই প্রথম শ্রেণীতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে।

(দিরিপোর্ট২৪/এস/এসবি/নভেম্বর ১৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর