thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

সহিংসতা ছাড়া সংসদ নির্বাচন সম্ভব

২০১৩ নভেম্বর ১৩ ২২:০৮:৫০

দিরিপোর্ট প্রতিবেদক : মতভেদ ও সহিংসতা ছাড়া সংসদ নির্বাচনের একটি মডেল তৈরি করেছেন গবেষক প্রিন্সিপাল আব্দুল মান্নান।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে বাংলাদেশের গবেষণামূলক সামাজিক সংস্কারের উদ্যোগে বুধবার সকালে ‘জাতীয় সংসদ নির্বাচনকালীন অস্থায়ী সরকার গঠন কাঠামো’ শীর্ষক সংবাদ সম্মেলনে আব্দুল মান্নান তার গবেষণার মডেল উপস্থাপন করেন।

মডেলটিতে সংসদ নির্বাচনের জন্য সাংবিধানিক এবং বিশিষ্ট সংস্থার প্রতিনিধির সমন্বয়ে লটারির মাধ্যমে ১০০ বছরের জন্য প্রযোজ্য একটি ফর্মুলা দেশ ও জাতির উদ্দেশে উপস্থাপন করা হয়।

মডেলে সাংবিধানিক সংস্থার নামগুলো চিহ্নিত করা হয়েছে- আইন বিভাগের অ্যাটর্নি জেনারেল, অর্থ বিভাগের বাংলাদেশ ব্যাংকের গভর্নর, আমলাদের মন্ত্রিপরিষদ সচিব, শিক্ষকদের মধ্য থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, নির্বাচন কমিশনের চেয়ারম্যান, পুলিশ বিভাগের আইজি, বিজিবির ডিজি, এফবিসিসিআইয়ের সভাপতি, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও একজন মেজর জেনারেল।

মডেলটিতে আরও উপস্থাপন করা হয়েছে, দেশের দুটি প্রধান রাজনৈতিক দল থেকে ১১ জন সংসদ সদস্য নিয়ে একটি কমিটি গঠন করা হবে। তাদের মধ্য থেকে একজন লটারির মাধ্যমে রাষ্ট্রের নির্বাহী নির্বাচন করা হবে। পাশাপাশি এই নির্বাচন পরিচালিত হবে প্রধানমন্ত্রীর অধীনে। কিন্তু শর্ত থাকবে তারা কেউ সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না।

পিন্সিপাল আব্দুল মান্নানের এই গবেষণা মডেলটি তৈরি করা হয়েছে আগামী ১০০ বছরের জন্য। এই মডেলটি অনুসরণ করা হলে প্রধানমন্ত্রীর নেতৃত্বেও সহিংসতা ছাড়াই সুষ্ঠু নির্বাচন সম্ভব।

(দিরিপোর্ট/এমএম/এএস/এইচএসএম/নভেম্বর ১৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর