thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

সিঙ্গাপুরে ব্যাটম্যান বিন সুপারম্যানের কারাদণ্ড

২০১৩ নভেম্বর ১৪ ১৩:০১:২২
সিঙ্গাপুরে ব্যাটম্যান বিন সুপারম্যানের কারাদণ্ড

দিরিপোর্ট ডেস্ক : সুপারম্যানের ছেলে ব্যাটম্যান। বাপ কা বেটা আরকি। তবে বাপ-ছেলে দুজনই সুপারহিরো হলেও কারাদণ্ড কিন্তু এড়াতে পারলেন না সুপারম্যান। অনেক অসম্ভবকে সম্ভব করলেও খোদ সুপারম্যানকেই কি না জেলে যেতে হলো চুরি আর মাদক বহনের অভিযোগে?

সুপারম্যান কিংবা ব্যাটম্যান সিরিজের নতুন কোনো চলচ্চিত্রের কাহিনী নয় এটা। বাস্তবেই সুপারম্যান বিন ব্যাটম্যানকে চুরি আর মাদক বহনের অভিযোগে ৩৩ মাসের কারাদণ্ড দিয়েছে আদালত।

আসলে ব্যাটম্যান বিন সুপারম্যান নামের ২৩ বছর বয়সী ওই তরুণ সিঙ্গাপুরের বাসিন্দা। তার এ সুপার হিরো মার্কা নামই তাকে এনে দিয়েছে ব্যাপক জনপ্রিয়তা।

নাম সুপার হিরো হলেও কাজটা মোটেও সুপারহিরোর মতো করেননি তিনি। সিঙ্গাপুরের একটি দোকান থেকে টাকা চুরি করার সময় হাতেনাতে ধরা হয় তাকে। এছাড়া তার ভাইয়ের এটিএম কার্ড জালিয়াতির করেও টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ আছে তার বিরুদ্ধে।

তবে, ব্যাটম্যান বিন সুপারম্যানের ইতিহাস জানতে হলে একটু পেছনে তাকাতে হবে।

২০০৮ সালের মে মাস। ব্যাটম্যান বিন সুপারম্যান নামধারী এক ব্যক্তির জাতীয় পরিচয়পত্রের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপকহারে শেয়ার হতে থাকে। একটি ব্লগ থেকে এই পরিচয়পত্রের ছবিটি সংগ্রহ করা হয়। তিনশবারেরও বেশিবার এই ছবি পোস্ট করা হয়েছে। ১৫ হাজার টুইটারে এই নামটি ব্যবহার করা হয়েছে। তার নামে খোলা হয়েছে একটি ফেসবুকও পেজও। পেজটিতে প্রায় ১১ হাজার ফলোয়ারও আছে।

ব্যাটম্যান বিন সুপারম্যানের পরিবারের আদি নিবাস ছিল ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে। সেখানে সুপারম্যান নামটি খুবই কমন বলে জানালেন ওয়াল স্ট্রিস্ট জার্নালের কলাম লেখক ও ভাষাবিদ বেন জিমার।

তিনি বলেন, নামের আগে ‘সু’ শব্দটি ইন্দোনেশিয়ায় ব্যাপকহারে ব্যবহৃত হয়। দেশটির অনেক প্রেসিডেন্টের নামের আগেই সু আছে। দেশটির বর্তমান প্রেসিডেন্টের নাম সুসিলো বামবাং ইয়োদোয়োনো।

আর বিন একটি আরবি শব্দ। মুসলমানদের নামে এটি ব্যাবহৃত হয়। ব্যাটম্যান বিন সুপারম্যান নামে হলো সুপারম্যানের ছেলে ব্যাটম্যান।

তবে, ব্যাটম্যান নামের ইতিহাস ব্যাখ্যা করা একটু কঠিন বলে জানান জিমার। তিনি বলেন, ব্যাটম্যান নামটি ওই অঞ্চলে প্রচলিত নয়। সম্ভবত ব্যাটম্যানের মা বাবা কিছুটা কৌতুক করেই এ নাম রেখেছিলেন বলে জানান জিমার।

তিনি বলেন, ব্যাটম্যান ওই অঞ্চলের জনপ্রিয় সুপারহিরো। ইন্দোনেশিয়ানরা নামকরণের ক্ষেত্রে প্রায়ই পরীক্ষা নিরীক্ষা চালাতে পছন্দ করে। ব্যাটম্যান বিন সুপারম্যান নামটিতে পশ্চিমা ও স্থানীয় সংস্কৃতির সুন্দর সমন্বয় ঘটেছে।

তবে, ব্যাটম্যান বিন সুপারম্যান নামের ওই তরুণের কারাদণ্ডের খবর শুনে দুঃখ প্রকাশ করেছেন জিমার। তিনি বলেন, সামাজিক যোগাযোগ ম্যাধমগুলোতে ব্যাটম্যানের জনপ্রিয় হওয়ার অন্যতম কারণ হলো তার নিষ্পাপ চেহারা। সূত্র: বিবিসি।

(দিরিপোর্ট/কেএন/জেএম/নভেম্বর ১৪, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর