thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

আইটি ল্যাব স্থাপনে কইকার কম্পিউটার প্রদান

২০১৩ নভেম্বর ১৭ ১৮:২৩:৩৭
আইটি ল্যাব স্থাপনে কইকার কম্পিউটার প্রদান

দিরিপোর্ট প্রতিবেদক: ঢাকা জেলার ৫০টি মাধ্যমিক বিদ্যালয়ে আইটি ল্যাব স্থাপনে কম্পিউটার সামগ্রী দিয়েছে কোরিয়ান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কইকা)। রবিবার দুপুরে কমলাপুর রেলস্টেশনের ইনল্যান্ড কন্টেইনার ডিপো (আইসিডি) থেকে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধানদের কাছে এসব সামগ্রী হস্তান্তর করা হয়।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি) ও কইকার যৌথ উদ্যোগে “ঢাকা জেলার নির্বাচিত ১০০টি মাধ্যমিক বিদ্যালয়ে আইটি ল্যাব স্থাপন” শীর্ষক এক প্রকল্পের আওতায় এসব কম্পিউটার ও কম্পিউটার সামগ্রী দেওয়া হয়। মাউশি ও কইকা সূত্রে জানা গেছে পরবর্তীতে আরও ৫০টি মাধ্যমিক বিদ্যালয়কে এ সামগ্রী বিতরণ করা হবে।

মাউশি’র পরিকল্পনা ও উন্নয়ন শাখার পরিচালক অধ্যাপক ড. মো. সিরাজুল হক দিরিপোর্টকে বলেন, “বাংলাদেশ সরকারের পক্ষে মাউশি ও কোরিয়ান সরকারের পক্ষে কইকা’র মধ্যে স্বাক্ষরিত এক চুক্তির আওতায় এসব কম্পিউটার সামগ্রী দেওয়া হচ্ছে। ঢাকা জেলার নির্বাচিত ১০০টি মাধ্যমিক বিদ্যালয়ে আইটি ল্যাব স্থাপনের জন্য কম্পিউটার সামগ্রী দিবে কইকা। দুটি ক্যাটাগরিতে স্কুলগুলোকে ভাগ করা হয়েছে।

এ ক্যাটাগরিতে আছে ৭০টি স্কুল আর বি ক্যাটাগরিতে আছে ৩০টি স্কুল। এ ক্যাটাগরিতে ২০টি ও বি ক্যাটাগরিতে ১০টি কম্পিউটার ও অন্যান্য সামগ্রী দেওয়া হবে। স্কুলগুলোর অবকাঠামোর উপর ভিত্তি করে এ ক্যাটাগরি তৈরি করা হয়েছে।”

কইকা’র প্রতিনিধি চুই জুনহো দিরিপোর্টকে জানান, “বাংলাদেশ সরকার ও কোরিয়ান সরকারের মধ্যে স্বাক্ষরিত এক চুক্তির আওয়ায় কইকা এসব কম্পিউটার সামগ্রী বিতরণ করছে। বিতরণ থেকে কম্পিটার ল্যাব স্থাপনের সকল দায়িত্ব কইকার। এমনকি প্রত্যেক স্কুলের একজন প্রতিনিধিকে কোরিয়ায় প্রশিক্ষণের ব্যবস্থা করবে কইকা। ভবিষ্যতে এ ধরনের সহযোগিতার পরিধি আরও বৃদ্ধি পাবে।”

কম্পিউটার সামগ্রী নিতে আসা রাজধানীর মিতালী বিদ্যাপীঠের শিক্ষক গোলাম সারওয়ার বলেন, “২০টি কম্পিউটার পাওয়াতে আমরা সব শিক্ষার্থীকে কম্পিউটার প্রশিক্ষণ দিতে পারবো। তাছাড়া ডিজিটাল ল্যাবের মাধ্যমে পাঠদানও করতে পারবো। ফলে আমাদের শিক্ষর্থীরা আধুনিক শিক্ষার সুযোগ পাবে।”

(দিরিপোর্ট/এস/এমএইচও/এমডি/নভেম্বর ১৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর