thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

পরীক্ষার্থী ২৯ লাখ ৫০ হাজার

প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু বুধবার

২০১৩ নভেম্বর ১৮ ১৬:০৩:৫৫
প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু বুধবার

দিরিপোর্ট প্রতিবেদক : প্র্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা বুধবার থেকে শুরু হচ্ছে। এবার অংশগ্রহণ করছে ২৯ লাখ ৫০ হাজার ১৯৩ জন শিক্ষার্থী।

এরমধ্যে প্রাথমিকে পরীক্ষার্থী ২৬ লাখ ৩৫ হাজার ৪০৬ জন এবং ইবতেদায়ীতে তিন লাখ ১৪ হাজার ৭৮৭ জন।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আফছারুল আমীন সোমবার সচিবালয়ে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘প্রাথমিক সমাপনীর পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ১২ লাখ ১৪ হাজার ৯০৯ ও ছাত্রী ১৪ লাখ ২০ হাজার ৪৯৭ জন। ইবতেদায়ীতে ছাত্র এক লাখ ৫৭ হাজার ২২৭ এবং এক লাখ ৫৭ হাজার ৫৬০ জন।

এবার ছয় হাজার ৫৭৪টি কেন্দ্রের মাধ্যমে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে দেশের বাইরের কেন্দ্রের সংখ্যা আটটি। দেশের বাইরে রিয়াদ, জেদ্দা, আবুধাবী, বাহরাইন, দুবাই, কাতার, ত্রিপলী এবং ওমানে কেন্দ্র থাকবে। এসব কেন্দ্রে ৭৭৪ পরীক্ষার্থী অংশ নেবে। বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীর সংখ্যা তিন হাজার ৭৯২ জন।

মন্ত্রী বলেন, ‘পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নে আরো স্বচ্ছতা আনতে গত বছরের মতো এক উপজেলা বা থানার উত্তরপত্র অন্য উপজেলা বা থানায় নিয়ে মুল্যায়ন করা হবে।’

এ বছরের পরীক্ষায় ২৫ শতাংশ যোগ্যতাভিত্তিক প্রশ্ন থাকবে জানিয়ে আফছারুল আমীন বলেন, ‘এ বিষয়ে দেশের সকল সহকারী উপজেলা শিক্ষা অফিসার ও সহকারী ইন্সট্রাকটরকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এরা ৭৯ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দিয়েছেন। পরীক্ষার উত্তরপত্র প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদের দিয়ে মূল্যায়ন করা হবে।’

প্রথম দিন অংক পরীক্ষা দিয়ে শুরু হবে প্র্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। প্রতিদিন সকাল ১১টা থেকে ১টা ৩০মিনিট পর্যন্ত এ পরীক্ষা হবে।

এবার প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সময় ৩০ মিনিট বাড়ানো হয়েছে। এখন থেকে দুই ঘণ্টার পরিবর্তে প্রাথমিক সমাপনীর প্রতিটি পরীক্ষার জন্য পরীক্ষার্থীরা আড়াই ঘণ্টা সময় পাবে।

পরীক্ষার বিস্তারিত সময়সূচি

সময়সূচি অনুযায়ী প্রাথমিক সমাপনীতে ২০ নভেম্বর গণিত, ২১ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর ইংরেজি, ২৫ নভেম্বর পরিবেশ ও বিশ্ব পরিচয়, ২৭ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৮ নভেম্বর ধর্ম পরীক্ষা হবে।

ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ২০ নভেম্বর গণিত, ২১ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর ইংরেজি, ২৫ নভেম্বর পরিবেশ পরিচিতি সমাজ/পরিবেশ পরিচিতি বিজ্ঞান, ২৭ নভেম্বর আরবি এবং ২৮ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাঈদ ও ফিকহ্ পরীক্ষা হবে।

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. মোতাহার হোসেন, সচিব কাজী আখতার হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ উপস্থিত ছিলেন।

(দিরিপোর্ট/আরএমএম/এমসি/এমডি/নভেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর