thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ঢাবিতে ‘বঙ্গমাতা ট্রাস্ট ফান্ড’ গঠিত

২০১৩ নভেম্বর ১৮ ২২:০১:০৩
ঢাবিতে ‘বঙ্গমাতা ট্রাস্ট ফান্ড’ গঠিত

ঢাবি প্রতিনিধি : নিজস্ব অর্থায়নে ঢাকা বিশ্ববিদ্যালয় বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড’ গঠন করা হয়েছে।

এ লক্ষ্যে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান সাড়ে ১২ লাখ টাকার একটি চেক সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের কাছে হস্তান্তর করেছেন।

এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতি বছর বেগম ফজিলাতুন্নেছা মুজিব স্মারক বক্তৃতার আয়োজন করা হবে। এবং সার্বিক বিবেচনায় হলের একজন কৃতী শিক্ষার্থীকে ‘বেগম ফজিলাতুন্নেছা মেমোরিয়াল ট্রাস্ট স্বর্ণপদক’ প্রদান করা হবে। এ ছাড়া স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণীতে অধ্যয়নরত চারজন করে মোট আটজন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে।

এ সম্পর্কে উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘বেগম ফজিলাতুন্নেছা মুজিব বঙ্গবন্ধু পরিবারের পরিচর্যার পাশাপাশি পর্দার অন্তরালে থেকে দেশ ও জাতির পরিচর্যা করেছেন। গৃহিণী হয়েও তিনি একজন রাজনৈতিক দূরদৃষ্টি সম্পন্ন ব্যক্তিত্ব ছিলেন। তাই তিনি চিরকাল ইতিহাসের বড় অংশ হয়ে বেঁচে থাকবেন।’

উপাচার্য দফতরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক সৈয়দ আবুল বারাক আলভী, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান প্রমুখ।

বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব : বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব ১৯৩০ সালের ৮ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন শেখ জহুরুল হক ও হোসনে আরা বেগমের কনিষ্ঠ কন্যা। শৈশবেই তিনি পিতা-মাতাকে হারান। মাত্র ৩ বছর বয়সে তিনি বঙ্গবন্ধুর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তখন বঙ্গবন্ধুর বয়স ছিল ১১ বছর। স্বাধীনতা আন্দোলন ও বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে তিনি আজীবন বঙ্গবন্ধুকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা ও অনুপ্রেরণা যোগান।

তিনি দেশের বিভিন্ন রাজনৈতিক ক্রান্তিকালে বঙ্গবন্ধুর অবর্তমানে জাতিকে দিক-নির্দেশনা প্রদান করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ৪৫ বছর বয়সে তিনি ঘাতকদের গুলিতে বঙ্গবন্ধুর সঙ্গে স্বপরিবারে শাহাদৎ বরণ করেন।

(দিরিপোর্ট২৪/জেএইচ/আইজেকে/এমডি/নভেম্বর ১৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর