thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা

প্রশ্ন ফাঁসের অভিযোগ নাকচ করলেন মন্ত্রী

২০১৩ নভেম্বর ২০ ১৪:৩৬:১৬
প্রশ্ন ফাঁসের অভিযোগ নাকচ করলেন মন্ত্রী

দিরিপোর্ট প্রতিবেদক : অভি‌ন্ন প্রশ্নপত্রে ১ম দিনের প্র্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা বুধবার শুরু হয়েছে। সকাল ১১টায় শুরু হয়ে এ পরীক্ষা দুপুর দেড়টায় শেষ হয়। দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২৯ লাখ ৫০ হাজার ১৯৩ জন।

এদিকে বুধবার সকালে রাজধানীর মনিপুর স্কুল এন্ড কলেজ পরীক্ষাকেন্দ্র পরিদর্শনের সময় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী ডা. মোঃ আফসারুল আমিন সাংবাদিকদের কাছে প্রশ্ন ফাঁসের অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, “পরীক্ষার পূর্বে অনেকই প্রশ্ন ফাঁসের গুজব ছড়ায়। এ ব্যাপারে আমাদের কাছে এখনো কেউ অভিযোগ করেননি। প্রশ্ন ফাঁসের গুজব ভিত্তিহীন। বর্তমানে আমাদের শিক্ষকরা খুবই দক্ষ। ফলে তাদের সাজেসন্স থেকে অনেক ক্ষেত্রেই প্রশ্ন কমন পড়ে থাকে।”

এ সময় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোতাহের হোসেনও উপস্থিত ছিলেন।

তবে পরীক্ষার পূর্বে ও পরীক্ষা শেষে অনেকের সঙ্গে কথা বলে জানা যায়, বুধবার অনুষ্ঠিত গণিত পরীক্ষার প্রশ্ন আগেই ফাঁস হয়ে গেছে। ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নে মিল রয়েছে বলে ঢাকা ও ঢাকার বাইরের একাধিক অভিভাবক নাম প্রকাশ না করার শর্তে দিরিপোর্টকে জানিয়েছেন।

এ বিষয়ে যোগাযোগ করা হলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় দিরিপোর্টকে জানান, “প্রথম দিন বুধবারের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে গণিত বিষয়ের পরীক্ষা শেষ হয়েছে।প্রশ্ন ফাঁসের গুজব আমরাও শুনেছি। তবে এ বিষয়ে এখনো কোন তদন্তের সিদ্বান্ত হয়নি।”

তিনি আক্ষেপ করে আরো বলেন, “ছোট শিশুদের এই পরীক্ষা নিয়েও যদি কেউ এ ধরনের কাজ করে থাকে তাহলে আমাদের বিবেক আর থাকল কোথায়?”

এ বছর পরীক্ষা চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। প্রতিবারের মতো এবারও প্রতিবন্ধী শিক্ষার্থীরা পরীক্ষায় অতিরিক্ত ২০ মিনিট সময় পাচ্ছে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

(দিরিপোর্ট২৪/এসআর/এমডি/নভেম্বর ২০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর