thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ঢাকায় আসছে এফএটিএফ প্রতিনিধি দল

২০১৩ নভেম্বর ২০ ২০:৩১:৩৭
ঢাকায় আসছে এফএটিএফ প্রতিনিধি দল

দিরিপোর্ট প্রতিবেদক : মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধসহ সংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ সরকারের কার্যক্রম পর্যালোচনা করতে আন্তর্জাতিক সংস্থা ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্কফোর্সের (এফএটিএফ) একটি প্রতিনিধি দল শনিবার ঢাকায় আসছে।

এফএটিএফের প্রতিনিধি দলের আগমন উপলক্ষে বুধবার অর্থমন্ত্রণালয়ে অনুষ্ঠিত মানিলন্ডারিং সংক্রান্ত জাতীয় সমন্বয় কমিটির বৈঠক কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে বলে জানা গেছে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ঢাকায় অবস্থানকালে প্রতিনিধি দলটি আগামী রবিবার ও সোমবার বাংলাদেশে অন-সাইট ভিজিট করবে। এর আওতায় সরকারের উচ্চপর্যায়সহ ১৩টি মন্ত্রণালয় ও সংস্থার সঙ্গে তারা বৈঠক করবে। ঢাকা সফর শেষে প্রতিনিধি দলটির পর্যবেক্ষণ প্রতিবেদন দেবে। এ প্রতিবেদনের উপর ভিত্তি করে বাংলাদেশের ‘ইন্টারন্যাশনাল কো-অপারেশন রিভিউ গ্রুপ’ (আইসিআরজি) থেকে বের হওয়া, না হওয়ার বিষয়টি নির্ভর করবে।

আইসিআরজি থেকে বেরিয়ে আসতে পারলে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধকারী দেশ হিসেবে বাংলাদেশ আর্ন্তজাতিকভাবে ‘কমপ্ল্যায়েন্স কান্ট্রি’ হিসেবে বিবেচিত হবে। তাই প্রতিনিধি দলটি যাতে সন্তোষজনক রিপোর্ট দেয় সরকারকে সেবিষয়ে উদ্যোগ নিতে হবে বলে সূত্র জানায়।

উল্লেখ্য, বাংলাদেশ ২০০৮ সাল থেকে আইসিআরজির বিভিন্ন অ্যাকশন প্ল্যান বাস্তবায়ন করে আসছে। অক্টোবরে ফ্রান্সে অনুষ্ঠিত এফএটিএফের বৈঠকে ২০১০ সাল থেকে এ পর্যন্ত বাংলাদেশ অ্যাকশন প্ল্যানের সব বিষয় বাস্তবায়ন করায় সংস্থাটি সন্তোষ প্রকাশ করে এবং আইসিআরজির প্রক্রিয়া থেকে বের হয়ে আসার জন্য বাংলাদেশ সরকারকে অন-সাইট ভিজিটের প্রস্তাব দেয়।

জানা যায়, ঢাকায় অবস্থানকালে এফএটিএফের প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর কার্যালয়, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, এ্যাটর্নি জেনারেলের কার্যালয়, দুর্নীতি দমন কমিশন, বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ কাস্টমস, বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (বিআইএ) সঙ্গে বৈঠক করবে।

এদিকে, বাংলাদেশে অন-সাইট ভিজিটের উদ্দেশ্য সম্পর্কে এফএটিএফের পক্ষ থেকে সরকারকে জানানো হয়েছে যে, সরকারের উচ্চপর্যায়ের রাজনৈতিক অঙ্গীকার বাস্তবায়ন, আইন প্রয়োগ ও নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের সুপারভিশন, মনিটরিং ও বাস্তবায়ন পর্যালোচনার পাশাপাশি রিপোর্ট প্রদানকারী সংস্থার বাস্তবায়ন পদ্ধতি ও কার্যকারিতা পর্যালোচনা করা হবে। একই সঙ্গে অন-সাইট ভিজিটে এফএটিএফ একগুচ্ছ প্রশ্ন নিয়ে আসছে যেগুলোর উত্তর সরকারকে দিতে হবে।

(দিরিপোর্ট/এসআর/এমএআর/নভেম্বর ২০, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর