thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

রেসিপি ক্যালকুলেটরযুক্ত ওয়েবপেজ উদ্বোধন

২০১৩ নভেম্বর ২২ ০৫:৫৬:৪৮
রেসিপি ক্যালকুলেটরযুক্ত ওয়েবপেজ উদ্বোধন

ঢাবি সংবাদদাতা : ঢাকা বিশ্ববিদ্যালয় পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের উদ্যোগে ‘ফুড ফর মি ডটকম’ নামক রেসিপি ক্যালকুলেটরযুক্ত ওয়েবপেজ উদ্বোধন করা হয়েছে।

ইনস্টিটিউটের অডিটোরিয়ামে বৃহস্পতিবার এক অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এই নতুন ওয়েবপেইজের উদ্বোধন করেন।

ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. আলেয়া মাওলার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন বিশেষ অতিথি ছিলেন।

উল্লেখ্য, গাণিতিক নিয়মে রেসিপির পুষ্টিমান নির্ণয়ের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. আবু তোরাব মোহাম্মদ আব্দুর রহিমের নেতৃত্বে একদল গবেষক রেসিপি ক্যালকুলেটরযুক্ত সফটওয়ার তৈরী করেছেন। ওয়েবপেজভিত্তিক এই রেসিপি ক্যালকুলেটর থেকে গ্রাহকগণ ঘরে বসেই খাবারের পুষ্টিমান নির্ণয় করতে পারবেন। এই ওয়েবপেজ ব্যবহারের মাধ্যমে খাবারের পুষ্টি সম্পর্কে বিভিন্ন পরামর্শও গ্রহণ করা যাবে। এ ধরণের রেসিপি ক্যালকুলেটর বাংলাদেশে এটাই প্রথম।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক তথ্যপ্রযুক্তির মাধ্যমে খাদ্য উপাদানের পুষ্টিমান সম্পর্কিত তথ্য মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য গবেষকদের ধন্যবাদ জানান।

তিনি আশা প্রকাশ করেন, এই রেসিপি ক্যালকুলেটর ব্যবহারের মাধ্যমে খাদ্যের পুষ্টিমান নির্ণয় করে মানুষ খাবার গ্রহণ করবে।

(দিরিপোর্ট/জেএইচ/এইচএস/এসবি/নভেম্বর ২২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর