thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

বিশ্বকাপের টিকিট পেল জার্মানি বেলজিয়াম ও সুইজারল্যান্ড

২০১৩ অক্টোবর ১২ ১৩:৩২:২২
বিশ্বকাপের টিকিট পেল জার্মানি বেলজিয়াম ও সুইজারল্যান্ড
দিরিপোর্ট২৪ ডেস্ক : ইউরোপীয় অঞ্চল থেকে ২০১৪ সালের বিশ্বকাপ ফুটবলের টিকিট নিশ্চিত করেছে জার্মানি, বেলজিয়াম ও সুইজারল্যান্ড।

গ্রুপ ‘সি’:

নিজেদের মাঠে শুক্রবার আয়ারল্যান্ডকে ৩-০ গোলে হারিয়ে ব্রাজিলে যাওয়ার টিকিট নিশ্চিত করেছে জার্মানি। গোল তিনটি করেন মিডফিল্ডার সামি খেদিরা, স্ট্রাইকার আন্দ্রে শুরলে ও মিডফিল্ডার মেসুত ওজিল। অপর ম্যাচে অস্ট্রিয়াকে ২-১ গোলে হারিয়ে প্লে-অফ খেলার সম্ভাবনা জাগিয়েছে সুইডেন। এক রাউন্ড বাকি থাকতেই জার্মানির পয়েন্ট ২৫। আর সুইডেন ও অস্ট্রিয়ার পয়েন্ট ২০ ও ১৪। অস্ট্রিয়াসহ ‘সি’ গ্রুপের অন্য দলগুলোর প্লে-অফ খেলার আর সম্ভাবনা নেই।

গ্রুপ ‘এ’:

দ্বিতীয় স্থানে থাকা ক্রোয়েশিয়াকে ২-১ গোলে হারিয়েছে ব্রাজিল যাওয়ার পথ নিশ্চিত করেছে বেলজিয়াম। স্ট্রাইকার রোমেলু লুকাকুর জোড়া গোলে প্রথমার্ধেই ২-০এ এগিয়ে যায় দেশটি। শেষের দিকে ব্যবধান কমান ক্রোয়েশিয়ান মিডফিল্ডার নিকো ক্রানিকার। নয় ম্যাচ শেষে বেলজিয়ামের পয়েন্ট ২৫। আর প্লে-অফের সম্ভাবনা বাঁচিয়ে রাখা ক্রয়েশিয়ানদের অর্জন ১৭ পয়েন্ট।

গ্রুপ ‘ই’:

আলবেনিয়াকে তাদের মাঠে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে সুইজারল্যান্ড। সুইসদের গোলদাতা হলেন মিডফিল্ডার জের্দান শাকিরি ও ডিফেন্ডার মাইকেল ল্যাঙ। স্বাগতিকদের পক্ষে পেনাল্টি থেকে একমাত্র গোলটি করেন হামদি সালিহি। প্লে-অফের সম্ভাবনা বাঁচিয়ে রাখতে এ গ্রুপের অন্য দুই ম্যাচে আইসল্যান্ড ২-০ গোলে সাইপ্রাসকে ও স্লোভেনিয়া ৩-০ গোলে নরওয়েকে হারিয়েছে। শীর্ষে থাকা সুইসদের পয়েন্ট ২১। আর ১৬ ও ১৫ পয়েন্ট নিয়ে দুই ও তিন নম্বরে আছে আইসল্যান্ড ও স্লোভেনিয়া।

গ্রুপ ‘এফ’:

ঘরের মাঠে ইসরাইলের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। অন্যদিকে, ব্রাজিল যাওয়ার পথ অনেকটাই সুগম হয়েছে রাশিয়ার। এক রাউন্ড বাকি থাকতে রুশদের পয়েন্ট ২১। পর্তুগিজরা তাদের চেয়ে তিন পয়েন্ট পিছিয়ে। প্লে-অফের ঝুঁকিতে না গিয়ে সরাসরি বিশ্বকাপ খেলতে হলে শেষ ম্যাচে শুধু জিতলেই হবে না রোনালদোদের। জিততে হবে বিশাল ব্যবধানে আর প্রার্থনা করতে হবে রুশরা যেন হারে।

গ্রুপ ‘জি’:

পয়েন্টের হিসেবে গ্রুপের সেরা দুই দল বসনিয়া ও গ্রিস। শেষ ম্যাচে দু’দলই জিতেছে। বসনিয়া ৪-১ গোলে লিশটেনস্টাইনকে আর গ্রিস ১-০ গোলে স্লোভাকিয়াকে হারিয়েছে। বিজয়ী দুই দলেরই পয়েন্ট ২২। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে বসনিয়া। তাই শেষ রাউন্ডেও যদি দু’দল জয় পায়, তবে বসনিয়া পাবে বিশ্বকাপের টিকিট, গ্রিসকে খেলতে হবে প্লে-অফ।

গ্রুপ ‘এইচ’:

মন্টেনেগ্রোকে ৪-১ গোলে হারিয়ে বিশ্বকাপের ওঠার পথ সুগম করেছে ইংল্যা্ন্ড। ১৯ পয়েন্ট নিয়ে সবার উপরে আছে দেশটি। দ্বিতীয় স্থানে আছে ইউক্রেন। শেষ ম্যাচে পোল্যান্ডকে ১-০ গোলে হারায় দেশটি। নয় ম্যাচ শেষে সবার উপরে থাকা ইংলিশদের পয়েন্ট ১৯। আর ইউক্রেনের পয়েন্ট ১৮। সরাসরি বিশ্বকাপে খেলার আশা শেষ হয়ে গেলেও প্লে-অফের সম্ভাবনা এখনও আছে মন্টেনেগ্রোর। তাদের পয়েন্ট ১৫।

গ্রুপ ‘আই’:

গ্রুপের একমাত্র ম্যাচে বেলারুশকে ২-১ গোলে হারিয়ে ব্রাজিল বিশ্বকাপে সরাসরি খেলার আশা উজ্জ্বল করেছে বর্তমান চ্যাম্পিয়ন স্পেন। ঘরের মাঠে দুই স্প্যানিশ গোলদাতা হলেন মিডফিল্ডার জাভি ও স্ট্রাইকার নেগ্রেদো। সাত ম্যাচ শেষে ১৭ পয়েন্ট নিয়ে সবার উপরে আছে স্পেন। সমান খেলায় তিন পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে ফ্রান্স।

গ্রুপ ‘বি’:

বিশ্বকাপ নিশ্চিত করা ইতালি শেষম্যাচে ডেনমার্কের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে। তবে ইতালির হোঁচটে প্লে-অফের সম্ভাবনা উজ্জ্বল হয়েছে ডেনিশদের। এ দিন হেরেছে দ্বিতীয় স্থানে থাকা বুলগেরিয়াও। আর্মেনিয়ার কাছে ২-১ গোলে হেরেছে দেশটি। শীর্ষস্থান নিশ্চিত হওয়া ইতালির পয়েন্ট ২১। সমান ১৩ পয়েন্ট নিয়ে পরের দুই স্থানে বুলগেরিয়া ও ডেনমার্ক।

গ্রুপ ‘ডি’:

আগেই বিশ্বকাপ নিশ্চিত করা নেদারল্যান্ড ঘরের মাঠে হাঙ্গেরিকে ৮-১ গোলে বিধ্বস্ত করেছে। প্লে-অফ খেলার দৌঁড়ে থাকা তুরস্ক ও রোমানিয়াও এ দিনের খেলায় জিতেছে । তুরস্ক ২-০ গোলে এস্তোনিয়াকে ও রোমানিয়া ৪-০ গোলে অ্যান্ডোরাকে হারিয়েছে। নেদারল্যান্ডের পয়েন্ট ২৫। আর সমান ১৬ পয়েন্ট নিয়ে তুরস্ক ও রোমানিয়ার অবস্থান দ্বিতীয়। তবে গোল ব্যবধানে এগিয়ে আছে তুরস্ক।

(দিরিপোর্ট২৪/ওএস/এমএআর/জেএম/অক্টোবর ১২, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

খেলা এর সর্বশেষ খবর

খেলা - এর সব খবর