thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

পেছাচ্ছে জাকসু নির্বাচন

২০১৩ নভেম্বর ২৫ ১৮:৪১:১৬
পেছাচ্ছে জাকসু নির্বাচন

জাবি প্রতিনিধি : আবারও পিছিয়ে যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সংসদ (জাকসু) নির্বাচন। জাকসুর প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক ড. এ কে এম শাহনাওয়াজ সোমবার বিকেলে দিরির্পোটকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, পুলিশ বিভাগ জাতীয় নির্বাচনে অনেক ব্যস্ত থাকায় তারা জাতীয় নির্বাচনের আগে কোনো সহযোগিতা করতে পারবে না বলে জানিয়েছে। তাছাড়া ভর্তি পরীক্ষার সময় প্রার্থীদের প্রচারাভিযানে অসুবিধা হবে। তারা নির্বাচন পেছানোর জন্য অনুরোধ করেছে। তাই নিরাপত্তা বিষয় ও শিক্ষার্থীদের এসব কথা বিবেচনা করে জাকসু নির্বাচন পেছানো হচ্ছে।

এদিকে দাবি আদায় না হওয়ায় ষষ্ঠ দিনের মতো প্রশাসনিক ভবনে বিশ্ববিদ্যলয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. এমএ মতিন ও উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আফসার আহমদকে অবরুদ্ধ করে রেখেছে ঐক্য ফোরাম।

অন্যদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেনের অপসারণের দাবিতে প্রতীকী অনশন করেছে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা কর্মচারী ঐক্য ফোরাম।

জানা গেছে, উপাচার্যের পদত্যাগ দাবিতে সকাল থেকে প্রতীকী অনশন করেছে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা কর্মচারী ঐক্য ফোরাম। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ প্রতীকী অনশন পালন করেছে তারা। পাশাপাশি একই দাবিতে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা কর্মচারী ঐক্য ফোরামের সর্বাত্মক ধর্মঘট অব্যাহত রয়েছে। তবে ক্লাস-পরীক্ষা ও পরিবহন ধর্মঘটের আওতামুক্ত থাকায় বিশ্ববিদ্যালয়ের প্রায় সব বিভাগেই ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এছাড়া সর্বাত্মক ধর্মঘটে প্রশাসনিক ভবনে কর্মকর্তা কর্মচারী না আসায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকাণ্ড স্থবির হয়ে পড়েছে। একই দাবিতে বিকেল সাড়ে ৫টায় ঐক্য ফোরাম বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে সমাবেশ করেছে।

জাকসু নিয়ে বিক্ষোভ মিছিল

এদিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচনে এম ফিল ও পিএইচডির শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগের সিদ্ধান্তকে বাতিল এবং জাকসু নির্বাচনে কমিশন পুনর্গঠনের দাবিতে মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা।

সকাল সাড়ে ১১টার দিকে ‘অনিয়মের বিরুদ্ধে আমরা শিক্ষার্থীবৃন্দর’ ব্যানারে সাধারণ শিক্ষার্থীরা এ মিছিল করে। মিছিলটি বিশ্ববিদ্যালরেয়র নতুন কলা ভবনের সামনে থেকে শুরু হয়। এরপর তা বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থানগুলো প্রদক্ষিণ করে জাকসু নির্বাচন অফিসে যায়। এরপর মিছিলটি প্রশাসনিক ভবনে গিয়ে শেষ হয়।

(দিরিপোর্ট/এএস/এনডিএস/নভেম্বর ২৫,২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর