thereport24.com
ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫,  ১৩ মহররম ১৪৪০

৫ জানুয়ারি নির্বাচন

২০১৩ নভেম্বর ২৫ ১৯:৫২:৩৮
৫ জানুয়ারি নির্বাচন

দিরিপোর্ট প্রতিবেদক : প্রধান বিরোধী দলের বাধার মুখে দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। প্রধান নির্বাচন কমিশনার কাজী রকীব উদ্দিন আহমদ সোমবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এ তফসিল ঘোষণা করেন।

তফসিল অনুযায়ী ভোটগ্রহণ হবে আগামী ৫ জানুয়ারি। ২ ডিসেম্বর প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। যাচাই-বাছাই ৫ ও ৬ ডিসেম্বর এবং প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ১৩ ডিসেম্বর।

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সকল রাজনৈতিক দলকে নির্বাচনে অংশ নেওয়ার আহ্বান জানান তিনি। রাজনৈতিক সমঝোতার মাধ্যমে সকলের অংশগ্রহণে একটি সুষ্ঠু, আবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

সিইসি তার ভাষণে বলেন, ২০১৪ সালের ২৪ জানুয়ারির মধ্যে দশম সংসদ নির্বাচন অনুষ্ঠানের বা্ধ্যবাধকতা রয়েছে। এতোদিন আমরা একটি সমঝোতার জন্য অপেক্ষা করেছি।

তিনি বলেন, ৩০০ আসনে একদিনে এতো বিশাল কর্মযজ্ঞ অনুষ্ঠানে সেনাবাহিনী মোতায়েন করা হবে। যাতে দেশের সাধারণ ভোটাররা নির্বিঘেœ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।

আগামী দশম সংসদ নির্বাচনে যারা দায়িত্ব পালন করবে তাদের উদ্দেশ্যে তিনি বলেন, নির্ভয়ে এবং নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করবেন।

কাজী রকীব তার ভাষণে নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের নির্বাচনী আইন কঠোরভাবে মেনে চলার আহ্বান জানান। মনোনয়ন দাখিলে কোনো প্রার্থীকে শোডাউন না করার কথাও জানান তিনি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী, মন্ত্রী, সংসদ সদস্যরা তফসিল ঘোষণার দিন থেকে সরকারী সুবিধা ব্যবহার করে কোনো নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন না। তবে প্রাপ্যতা অনুযায়ী তাদেরকে নিরাপত্তা দেয়া হবে বলে জানান তিনি।

এ নির্বাচনে রিটানিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন জেলা প্রশাসকরা। সারাদেশে ৬৬ জন রিটার্নিং অফিসার, ৫৭৭ জন সহকারী রিটার্নিং অফিসার দায়িত্ব পালন করবেন।

দশম সংসদ নির্বাচনে ৯ কোটি ১৯ লাখ ৬৬ হাজার ২শ ৯০ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এতে পুরুষ ভোটার ৪ কোটি ৬১ লাখ ২৩ হাজার ৩শ ১৮ জন এবং মহিলা ভোটার ৪ কোটি ৫৮ লাখ ৪২ হাজার ৯শ ৭২ জন।

গত নয়টি ভোটে সকল রাজনৈতিক দলের অংশগ্রহণ নিশ্চিত করতে একাধিকবার পূণঃতফসিল হয়েছে। সর্বশেষ নবম সংসদ নির্বাচনের জন্য তিনবার পূণঃতফসিল করা হয়।

বাংলাদেশে প্রথম থেকে নবম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় যথাক্রমে- ১৯৭৩ সালের ৭ মার্চ, ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি, ১৯৮৬ সালের ৭ মে, ১৯৮৮ সালের ৩ মার্চ, ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি, ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি, ১৯৯৬ সালের ১২ জুন, ২০০১ সালের ১ অক্টোবর ও ২০০৮ সালের ২৯ ডিসেম্বর।

(দিরিপোর্ট/এমএস/এফএস/জেএম/এমডি/নভেম্বর ২৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর



রে