thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

আমনের সংগ্রহ মূল্য নির্ধারণে সভা বুধবার

২০১৩ নভেম্বর ২৬ ১৯:৫৮:৩৬
আমনের সংগ্রহ মূল্য নির্ধারণে সভা বুধবার

দিরিপোর্ট প্রতিবেদক : চলতি মৌসুমে আমন সংগ্রহ মূল্য নির্ধারণে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভা অনুষ্ঠিত হবে বুধবার। সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সকাল ১০টায় এ সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন খাদ্যমন্ত্রী রমেশ চন্দ্র সেন।

এবার তিন লাখ টন আমন চাল সংগ্রহ করবে সরকার। প্রতি কেজি চালের সংগ্রহ মূল্য ২৯ থেকে ৩০ টাকার মধ্যে থাকবে বলে খাদ্য মন্ত্রণালয়ের একটি সূত্র নিশ্চিত করেছে। গত বছর আমনের দাম নির্ধারণ করা হয়েছিল ২৬ টাকা।

খাদ্য অধিদফতরের মহাপরিচালক আহমেদ হোসেন খান দিরিপোর্টকে বলেন, বুধবার খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় আলোচনা করে আমনের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হবে।

এবার তিন লাখ টন আমন চাল সংগ্রহ করা হবে জানিয়ে মহাপরিচালক বলেন, তবে চালের প্রাপ্যতার উপর ভিত্তি করে লক্ষ্যমাত্রা আরো ৫০ হাজার টন বাড়তে পারে।

এর আগে গত ৫ নভেম্বর খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভা অনুষ্ঠিত হয়। চালের বাজার ঊর্ধ্বমুখী থাকায় সেই সভায় সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়নি। তখনকার খাদ্যমন্ত্রী আব্দুর রাজ্জাক জানিয়েছিলেন, বাজার পর্যবেক্ষণ করে আগামী ৮ থেকে ১০ দিনের মধ্যে জরুরি বৈঠক করে আমনের দাম নির্ধারণ করা হবে।

খাদ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, এবার বোরোর দাম ২৯টাকা নির্ধারণ করা হয়েছে তাই আমনের দামও এর চেয়ে কম হবে না। আমন চাল বোরোর চেয়েও মানে ভালো। এবার আমন উৎপাদনে লক্ষ্যমাত্রা নির্ধারিত আছে এক কোটি ৩৪ লাখ টন, গত বছর যা ছিল এক কোটি ২৯ লাখ টন।

কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার প্রতি কেজি আমন ধানের উৎপাদন খরচ হয়েছে ১৭ টাকা দুই পয়সা এবং প্রতি কেজি চালে উৎপাদন খরচ ২৫ টাকা ৪২ পয়সা। গত বছর প্রতি কেজি আমন ধান উৎপাদনে ১৬ টাকা ৪২ পয়সা ও চাল উৎপাদনে ২৪ টাকা ৬৬ পয়সা খরচ হয়েছিলো। গতবছরের তুলনায় খরচ বেড়েছে দুই শতাংশ।

সভায় কমিটির সদস্য অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, কৃষিমন্ত্রী এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মতিয়া চৌধুরী, ভারপ্রাপ্ত খাদ্য সচিব মুশফেকা ইকফাৎ, কৃষি সচিব এস এম নাজমুল ইসলাম, খাদ্য অধিদফতরের মহাপরিচালক আহমদ হোসেন খান, খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের মহাপরিচালক নাসের ফরিদসহ অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ও অন্যান্য বিভাগের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

(দিরিপোর্ট২৪/আরএমএম/এইচএসএম/নভেম্বর ২৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর