thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

রাজনৈতিক টানাপোড়নে কমছে এডিপির বাস্তবায়ন

২০১৩ নভেম্বর ২৬ ২০:১৮:৩৫
রাজনৈতিক টানাপোড়নে কমছে এডিপির বাস্তবায়ন

জোসনা জামান, দিরিপোর্ট : রাজনৈতিক টানাপোড়নে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বাস্তবায়ন কমছে। চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) বাস্তবায়নের এ হার দাঁড়িয়েছে মাত্র ১৫ শতাংশ। যা গত অর্থবছরের একই সময়ে ছিল ২১ শতাংশ। ফলে বছর শেষে শতভাগ বাস্তবায়নের লক্ষ্যপূরণ ঝুঁকির মধ্যে রয়েছে বলে মনে করা হচ্ছে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ হিসেব অনুযায়ী এসব তথ্য জানাগেছে।

তুলনামূলক পর্যালোচনা করলে দেখা যায়, গত অর্থবছরের প্রথম চার মাসের চেয়ে চলতি অর্থবছরের একই সময়ে বাস্তবায়ন হার কমেছে ৬ শতাংশ। অথচ রাজনৈতিক অস্থিরতা না থাকলে বাস্তবায়নের হার বাড়তো।

এ বিষয়ে পরিকল্পনা সচিব ভূঁইয়া শফিকুল ইসলাম দিরিপোর্টকে বলেন, চলতি অর্থবছর শুরু হওয়ার দুমাস পরেই শুরু হয়েছে রাজনৈতিক অস্থিরতা। এছাড়া সরকারের শেষ সময়ে উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন কম হয়ে থাকে। নির্বাচনের সময় হওয়ায় প্রকল্পের গতি কমে যায়। এর প্রভাব পড়তে শুরু করেছে। তাই বাস্তবায়নের হার কম হওয়া অস্বাভাবিক কিছু নয়। ফলে বছর শেষে লক্ষ্যমাত্রা অনুযায়ী বাস্তবায়ন হবে কীনা তা এখনো বলা যাচ্ছে না।

অন্যদিকে, গত মাসে অর্থাৎ অর্থবছরের প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) এডিপি বাস্তবায়ন হয়েছিল ১১ শতাংশ। এসময় ব্যয় হয়েছিল মোট ছয় হাজার ৯৯৪ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের পাঁচ হাজার ৩৩ কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে এক হাজার ৯৬১ কোটি টাকা এবং স্বায়ত্ত্বশাসিত সংস্থার নিজস্ব অর্থায়ন ২৬৮ কোটি টাকা। অথচ গত অর্থবছরের (একই সময়ে) বাস্তবায়নের হার ছিল ১৩ শতাংশ।

সূত্র জানায়, চলতি অর্থবছরে সর্বোচ্চ আকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন করছে সরকার। ২০১৩-১৪ অর্থবছরের জন্য মোট ৭৩ হাজার ৯৮৪ কোটি ৪২ লাখ টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়িত হচ্ছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৪৯ হাজার ৪২১ কোটি এবং বৈদেশিক সহায়তা থেকে ২৪ হাজার ৫৬৩ কোটি টাকা ব্যয় করা হচ্ছে।

সূত্র আরো জানায়, চলতি অর্থ বছরের এডিপিতে অর্থবরাদ্দ দেওয়া হয়েছে ৬৫ হাজার ৮৭০ কোটি ৪৩ লাখ টাকা। এর সঙ্গে এবারই প্রথম স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানসমূহের নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পের জন্য বরাদ্দ (স্থানীয় মুদ্রায়) আট হাজার ১১৩ কোটি ৯৯ লাখ টাকা যোগ হওয়ায় মোট এডিপির আকার এ যাবত কালের মধ্যে সর্ববৃহৎ।

স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের বরাদ্দসহ চলতি অর্থবছরের এডিপিতে গত অর্থবছরের এডিপির চেয়ে বরাদ্দ বেড়েছে ৩৪ দশমিক ৫ শতাংশ। আর স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের বরাদ্দ ছাড়া এডিপির বরাদ্দ বেড়েছে ১৯ দশমিক ৭৬ শতাংশ।

চলতি অর্থবছরের এডিপিতে মোট প্রকল্প রয়েছে এক হাজার ১৭৬টি। এর মধ্যে বরাদ্দসহ অন্তর্ভুক্ত প্রকল্প এক হাজার ৪৬টি (বিনিয়োগ প্রকল্প ৮৮৭টি, কারিগরি সহায়তা প্রকল্প ১২৯টি, জেডিসিএফ প্রকল্প ৩০টি) এবং স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানের নিজস্ব অর্থায়নের ১৩০টি প্রকল্প রয়েছে। তবে বরাদ্দসহ প্রকল্পের মধ্যে নতুন অনুমোদিত প্রকল্প রয়েছে ৫০টি (বিনিয়োগ প্রকল্প ৩৪টি, কারিগরি সহায়তা প্রকল্প ১৬টি)।

চলতি অর্থবছরে এডিপিতে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে পরিবহন খাতে। এ খাতের (সড়ক পরিবহন, সেতু, রেলওয়ে, নৌ ও বেসামরিক বিমান পরিবহন) মোট বরাদ্দ ১৫ হাজার ৩৭৩ কোটি ৫৭ লাখ টাকা, যা মোট এডিপির ২৩ দশমিক ৩৪ শতাংশ।

দ্বিতীয় অবস্থানে থাকা বিদ্যুৎখাতে বরাদ্দ দেওয়া হয়েছে নয় হাজার ৫৩ কোটি টাকা, তৃতীয় অবস্থানে থাকা শিক্ষা ও ধর্মখাতে বরাদ্দ আট হাজার ৭৬৬ কোটি ৩৪ লাখ টাকা।

এছাড়া, কৃষিতে তিন হাজার ৭২১ কোটি ১৮ লাখ টাকা, পল্লী উন্নয়ন ও পল্লী প্রতিষ্ঠান খাতে ছয় হাজার ৬২২ কোটি ৩৩ লাখ টাকা, পানি সম্পদ খাতে এক হাজার ৭৩৪ কোটি ১১ লাখ টাকা, শিল্পখাতে দুই হাজার ৩১৩ কোটি ৯৬ লাখ টাকা, তেল-গ্যাস ও প্রাকৃতিক সম্পদ খাতে দুই হাজার ২৫৫ কোটি টাকা, যোগাযোগ খাতে ৯০৩ কোটি ৪১ লাখ টাকা, ভৌত পরিকল্পনা-পানি সরবরাহ ও গৃহায়ন খাতে পাঁচ হাজার ৪৫৪ কোটি ৪৯ লাখ টাকা, ক্রীড়া ও সংস্কৃতি খাতে ২০৮ কোটি ৫২ লাখ টাকা, স্বাস্থ্য-পুষ্টি-জনসংখ্যা ও পরিবার কল্যাণ খাতে চার হাজার ২৩৯ কোটি ৫৪ লাখ টাকা, গণসংযোগ খাতে ৭৪ কোটি ৯০ লাখ টাকা, সমাজকল্যাণ-মহিলা বিষয়ক ও যুব উন্নয়ন খাতে ৫৫৭ কোটি ৪৮ লাখ টাকা, জনপ্রশাসন খাতে এক হাজার ৫২৩ কোটি ৯৮ লাখ টাকা, বিজ্ঞান-তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ৭৫৭ কোটি ৬১ লাখ টাকা এবং শ্রম ও কর্মসংস্থান খাতে ৩৭০ কোটি ৯ লাখ টাকা।

রাজনৈতিক পরিস্থিতির কারণে সবগুলো খাতেই অর্থব্যয় কমবে বলে আশংকা করা হচ্ছে।

(দিরিপোর্ট/জেজে/এমএআর/নভেম্বর ২৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর