thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

কায়সারের অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে

২০১৩ নভেম্বর ২৭ ১২:২৫:২৪
কায়সারের অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় জামিনে থাকা সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মো. কায়সারের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে। এজন্য পরবর্তী দিন আগামী ৫ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

উভয়পক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে গঠিত তিন সদস্যের বেঞ্চ বুধবার এ আদেশ দেন।

আইনজীবী আব্দুস সুবহান তরফদার সময়ের আবেদন জানান। তিনি বলেন, প্রসিকিউশনের পক্ষ থেকে যেসব নথিপত্র দেওয়ার কথা ছিল, সেসব নথি এখনো দেওয়া হয়নি। এজন্য সময়ের প্রয়োজন।

অন্যদিকে প্রসিকিউটর রানা দাস গুপ্ত বলেন, নথিপত্র দিতে আরো সময়ের প্রয়োজন। এ পরিপ্রেক্ষিতে আদালত অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে দেন।

এর আগে ১৪ নভেম্বর কায়ছারের বিরুদ্ধে অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল।

একইসঙ্গে আগামী ২৭ নভেম্বর তার বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠনের বিষয়ে শুনানির জন্য দিন ‌ঠিক করেন ট্রাইব্যুনাল।

এ ছাড়া আগামী ২৭ নভেম্বরের মধ্যে প্রসিকিউশনের পক্ষ থেকে সৈয়দ কায়সারের আইনজীবীদেরকে মামলা সংশ্লিষ্ট সকল নথিপত্র রেজিস্ট্রারের মাধ্যমে হস্তান্তর করতে বলা হয়।

১১ নভেম্বর কায়সারের বিরুদ্ধে অভিযোগ আমলে নেওয়া হবে কি না সে বিষয়ে আদেশের দিন ঠিক করেন ট্রাইব্যুনাল।

১০ নভেম্বর ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কাছে প্রসিকিউটর জেয়াদ আল মালুমের নেতৃত্বে প্রসিকিউশন টিম কায়সারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন।

ওইদিন প্রসিকিউটর জেয়াদ আল মালুম সাংবাদিকদের জানান, একাত্তরে হবিগঞ্জের কায়সার বাহিনীর প্রধান সৈয়দ কায়সারের বিরুদ্ধে ১৮টি অভিযোগ সুবিন্যস্থ করে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়েছে।

তিনি বলেন, ২২ সেপ্টেম্বর সৈয়দ কায়সারের বিরুদ্ধে ১৬টি অভিযোগ চূড়ান্ত করে প্রসিকিউশন বরাবর প্রতিবেদন দাখিল করে তদন্ত সংস্থা। এ মামলায় ৭০ জন সাক্ষীর সাক্ষ্য নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

৩০ জুলাই কায়সারকে শর্ত সাপেক্ষে জামিন দেন ট্রাইব্যুনাল।

এর আগে ২২ মে ট্রাইব্যুনাল- ২ সৈয়দ মো. কায়সারের জামিন আবেদন খারিজ করে কারাগারের পাঠানোর নির্দেশ দেন।পরে শর্ত সাপেক্ষে তাকে জামিন দেন ট্রাইব্যুনাল।

১৫ মে কায়সারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। এরপর ২১ মে বিকেল পৌনে ৪টায় কায়সারকে রাজধানীর অ্যাপলো হাসপাতাল থেকে গ্রেফতার করে ট্রাইব্যুনালে হাজির করা হয়। পরে তাকে কারাগারে পাঠিয়ে দেন ট্রাইব্যুনাল।

(দ্য রিপোর্ট/এআইপি/এসবি/নভেম্বর ২৭, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

অপরাধ ও আইন এর সর্বশেষ খবর

অপরাধ ও আইন - এর সব খবর