thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

‘মানুষের ভালোবাসা নিয়ে বেঁচে আছি, থাকবো’

২০১৩ নভেম্বর ২৭ ১৬:৫৬:৫৪
‘মানুষের ভালোবাসা নিয়ে বেঁচে আছি, থাকবো’

সিলেট সংবাদদাতা : ‘আমরা মানুষের ভালোবাসা নিয়ে বেঁচে আছি, বেঁচে থাকবো। সবার ভালোবাসা আমাদের উপেক্ষা করার ক্ষমতা নেই। তাই আমরা আমাদের প্রিয় বিশ্ববিদ্যালয়ের সুখ-দুঃখে, আনন্দ-কষ্টে একসঙ্গে থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি’– বুধবার দুপুরে প্রিয় শিক্ষার্থীদের উদ্দেশে এভাবে আবেগাপ্লুত হয়ে পদত্যাগপত্র প্রত্যাহার করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও তার স্ত্রী পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ইয়াসমিন হক।

একাডেমিক কাউন্সিল, প্রিয় শিক্ষার্থী, সহকর্মী ও দেশের সর্বোচ্চমহলের অনুরোধের প্রেক্ষিতে বুধবার দুপুর ২টা ৪০ মিনিটে তারা পদত্যাগপত্র প্রত্যাহার করে নেন।

এর আগে, দুপুরে শুরু হওয়া একাডেমিক কাউন্সিলের বৈঠকে ভর্তি পরীক্ষা স্থগিতের পাশাপাশি পদত্যাগী শিক্ষক ড. মুহম্মদ জাফর ইকবাল ও ড. ইয়াসমিন হককে পদত্যাগপত্র প্রত্যাহারের অনুরোধ জানানো হয়।

গুচ্ছ পদ্ধতিতে শাবির ভর্তি পরীক্ষা স্থগিতের প্রতিবাদে মঙ্গলবার বিকেল ৫টায় ড. মুহম্মদ জাফর ইকবাল ও ড. ইয়াসমিন হক ভিসির কাছে পদত্যাগপত্র প্রদান করেন।

বুধবার দুপুরে রেজিস্টা ভবনের অবস্থান নেওয়া শিক্ষার্থীদের সামনে পদত্যাগ প্রত্যাহারের সিদ্ধান্ত জানিয়ে নিজ হাতে লেখা একটি চিঠি পড়ে শোনান ড. মুহম্মদ জাফর ইকবাল।

তিনি জানান, এই বিশ্ববিদ্যালয় ছেড়ে চলে যাবার কথা ভাবলেই আমাদের বুকে ব্যথা অনুভব হয়। এরপরও আমরা ওই সিদ্ধান্ত নিয়েছিলাম। কারণ আমাদের মনে হয়েছিল, এ বিশ্ববিদ্যালয়ের ভবিষ্যতের জন্যে এটি মঙ্গলজনক সিদ্ধান্ত। কিন্তু সিদ্ধান্ত নেওয়ার পর আমাদের সহকর্মী এবং আমাদের ছাত্র-ছাত্রীদের যে প্রতিক্রিয়া দেখেছি, সেটি আমরা কখনো কল্পনাতেও আনিনি। তাদের অকৃত্রিম ভালোবাসায় আজ আমরা আবেগে আপ্লুত।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলসহ দেশের সর্বোচ্চ মহল থেকে আমাদের পদত্যাগের সিদ্ধান্ত প্রত্যাহারের অনুরোধ করা হয়েছে।

তিনি আরো জানান, শাবিপ্রবি ও যবিপ্রবি (যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) সমন্বিত ভর্তি পরীক্ষা একটি অপূর্ব ভর্তি প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় ভর্তি হলে কেউ বিন্দুমাত্রও ক্ষতিগ্রস্ত হবে না। কিভাবে সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়া হবে সবাইকে তার খুঁটিনাটি বিশ্লেষণ করে দেখার জন্য আমরা অনুরোধ করছি।

এরপর জাফর ইকবাল শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত করে চলে যাওয়ার আহবান করলে শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করে নেয়।

বিকেল সাড়ে ৩টায় শিক্ষার্থীরা ক্যাম্পাসে আনন্দ মিছিল বের করে। তবে সমন্বিত ভর্তি না হলে আবারও আন্দোলনের হুমকি দেয় তারা।

এর আগে, সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনে একাডেমিক কাউন্সিলের সভা শুরু হয়। তবে সকাল ৯টা থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে রেজিস্ট্রার ভবনে অবস্থান নেয়। সভা শেষে একাডেমিক কাউন্সিলের সদস্যরা আন্দোলনরত শিক্ষার্থীদের সভার সিদ্ধান্ত তুলে ধরেন। একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত ৩০ নভেম্বর অনুষ্ঠিতব্য শাবিপ্রবি ও যবিপ্রবির প্রথম বর্ষের সমন্বিত পরীক্ষা সর্বসম্মতিক্রমে স্থগিত করার সিদ্ধান্ত গৃহিত হয়।

পরীক্ষা অনুষ্ঠানের ব্যাপারে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সমন্বিত পরীক্ষা নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান একাডেমিক কাউন্সিলের সদস্যরা।

(দ্য রিপোর্ট/এমজেসি/এফএস/এএস/এমডি/নভেম্বর ২৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর