thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

‘লবণাক্ততা ঢাকা শহর পর্যন্ত বিস্তৃত হতে পারে’

২০১৪ জুন ১৭ ১৮:০২:৩০
‘লবণাক্ততা ঢাকা শহর পর্যন্ত বিস্তৃত হতে পারে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বছরের পর বছর পরিবর্তনশীল আবহাওয়ার কারণে ফসলের ওপর বিরূপ প্রভাব পড়ছে। দেশে কয়েক বছর বৃষ্টি কম হচ্ছে। এই ধারা অব্যাহত থাকলে লবণাক্ততা সমুদ্র উপকূলীয় এলাকা অতিক্রম করে দেশের মধ্যাঞ্চল এমনকি ঢাকা শহর পর্যন্ত বিস্তৃত হতে পারে।

পরিবেশ অধিদফতর আয়োজিত এক কর্মশালায় মঙ্গলবার বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের ডিন প্রফেসর ড. মো. আব্দুল করিম এ কথা বলেন। বিশ্ব মরুময়তা রোধ দিবস উপলক্ষে ভূমির ক্ষয়রোধ, মরুকরণ মোকাবিলার বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য এ কর্মশালার আয়োজন করা হয়।

ড. করিম আরও বলেন, ‘ক্রমাগত তাপ বেড়ে যাওয়ায় ধান ও গমের চিটার পরিমাণও বেড়ে যাচ্ছে। দেশে স্বাভাবিক তাপমাত্রা কমছে এবং আচমকা ঝোড়ো বাতাস প্রায়ই হানা দিচ্ছে। এতে ফসলের পরাগায়ন ঠিকমতো হচ্ছে না।’

পরিবেশ অধিদফতরের চামেলি সম্মেলন কক্ষে আয়োজিত এই কর্মশালায় আলোচনা করেন ড. সুলতান আহমেদ, ড. এমএ সাত্তার প্রমুখ। কর্মশালায় চারটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। এতে সভাপতিত্ব করেন পরিবেশ অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক মো. শাহজাহান।

কর্মশালায় বন অধিদফতর, প্রাণিসম্পদ অধিদফতর, কৃষি সম্প্রসারণ অধিদফতর, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাটি, পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগ, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, কৃষি তথ্য সার্ভিস, সিইজিআইএস, সেন্টার ফর অ্যাডভ্যান্সড স্টাডিজ, আরণ্যক ফাউন্ডেশনসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এম/টিকে/এপি/এনআই/জুন ১৭, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর