thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

প্রাথমিক বিদ্যালয়ের প্রধানরা পাচ্ছেন দ্বিতীয় শ্রেণীর মর্যাদা

২০১৩ নভেম্বর ২৮ ১৫:৩৯:১৭
প্রাথমিক বিদ্যালয়ের প্রধানরা পাচ্ছেন দ্বিতীয় শ্রেণীর মর্যাদা

দ্য রিপোর্ট প্রতিবেদক : সচিব কমিটির অনুমোদনের পর কার্যকর হচ্ছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদা। একই সঙ্গে বাড়বে সহকারী শিক্ষকদের বেতন স্কেল।

সচিবালয়ে বৃহস্পতিবার দুপুরে নিজ দফতরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম আশরাফুল ইসলাম দ্য রিপোর্টকে এই তথ্য জানান।

তিনি বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় ইতোমধ্যে চিঠি দিয়ে এ বিষয়ে তাদের অনুমোদনের কথা জানিয়েছে। এখন সচিব কমিটিতে প্রস্তাবটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। অনুমোদন পাওয়ার পরই এ বিষয়ে আদেশ জারি করা হবে।

দাবির প্রেক্ষিতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের পদমর্যাদা তৃতীয় শ্রেণী থেকে দ্বিতীয় শ্রেণীতে উন্নীত এবং সহকারী শিক্ষকদের বেতন বাড়ানোর উদ্যোগ নিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। কিন্তু জনপ্রশাসন মন্ত্রণালয়ের আনুষ্ঠানিকতা শেষ করতে দেরি হচ্ছিল।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদন অনুযাযী, প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণীর মর্যাদার পাশাপাশি তাদের বেতন স্কেল হবে (প্রশিক্ষণপ্রাপ্ত) ছয় হাজার ৪০০ টাকা। বর্তমানে এটা পাঁচ হাজার ৫০০ টাকা রয়েছে। প্রশিক্ষণ ছাড়া শিক্ষকদের মূল বেতন স্কেল ধরা হয়েছে পাঁচ হাজার ৯০০ টাকা, বর্তমানে এটা পাঁচ হাজার ২০০ টাকা।

সহকারী শিক্ষকদের বেতন স্কেল (প্রশিক্ষণপ্রাপ্ত) চার হাজার ৯০০ থেকে বৃদ্ধি করে পাঁচ হাজার ২০০ টাকা এবং প্রশিক্ষণবিহীনদের চার হাজার ৭০০ থেকে বাড়িয়ে চার হাজার ৯০০ টাকা অনুমোদন দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

একই সঙ্গে কয়েকটি শর্তও দেওয়া হয়েছে। এর মধ্যে প্রধান শিক্ষকদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণীতে উন্নীত হলে বর্তমানে কর্মরত প্রধান শিক্ষক যাদের শিক্ষাগত যোগ্যতা নিয়োগবিধির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় তাদের বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে প্রযোজনীয় ব্যবস্থা নিতে বলেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

(দ্য রিপোর্ট২৪/আরএমএম/এমএআর/নভেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর