thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

নক্ষত্রের ‘জন্ম-মৃত্যু’

২০১৩ নভেম্বর ২৮ ১৮:১৩:৫৭
নক্ষত্রের ‘জন্ম-মৃত্যু’

দ্য রিপোর্ট ডেস্ক : পৃথিবীর প্রতিবেশী ছায়াপথ দি লার্জ মাগ্যলানিক ক্লাউডের নতুন ছবি তোলা হয়েছে সম্প্রতি। এতে ধরা পড়েছে নক্ষত্রের জন্ম ও মৃত্যু দৃশ্য। যা মহাকাশ গবেষণাকে নতুনমাত্রা দিয়েছে।

ছায়াপথটিতে জ্বালানী শেষ হওয়ায় একটি নক্ষত্রের মৃত্যু ঘটে। এটি পৃথিবী থেকে ১ লাখ ৬৩ হাজার দূরে অবস্থিত। দক্ষিণ গোলার্ধ থেকে এটি খোলা চোখে দেখা যাচ্ছে। দি লার্জ মাগ্যলানিক ক্লাউড আমাদের কাছের ছায়াপথ মিল্কিওয়ে থেকে ছোট।

এ দুইটি নক্ষত্রের বিশদ ছবি ধারণ করেছে চিলিতে অবস্থিত ইউরোপিয়ান সাউদার্ন অবজারভেটরির বড় দৈর্ঘ্যের টেলিস্কোপ।

তরুণ ও পুরাতন নক্ষত্র দুটি পুরু গ্যাসের মেঘে ঢাকা ছিল। নবীন নক্ষত্র থেকে প্রখর দীপ্তির আলো বের হচ্ছে। কিন্তু এর দীপ্তি সূর্যের চেয়ে ক্ষণস্থায়ী।

অনন্য আকারের কারণে ছবির ডানপাশে থাকা গুচ্ছ মেঘকে বলা হচ্ছে ড্রাগনস হেড নেবুলা। যদিও নতুন তৈরি ক্যাটালগে এর আনুষ্ঠানিক নাম দেওয়া হয়েছে এনজিসি২০৩৫।

এই অবজারভেটরিতে বহুবছর ধরে কাজ করা অলিভার হাইন্যুট বলেন, এই ড্রাগনস হেড দেখার জন্য অনেক কল্পনা শক্তির দরকার ছিল। নীহারিকার প্রতিধ্বনিশীল মেঘ তরুণ নক্ষত্রটি কী ধরনের তাপ ছড়াচ্ছে তার ধারণা দিচ্ছে।

বিজ্ঞানীরা নক্ষত্রের জন্ম প্রত্যক্ষণকে মহাকাশ গবেষণার জন্য বড় ধরনের অগ্রগতি হিসেবে দেখছেন। নক্ষত্রের জন্ম মহাবিশ্বের চলন ও বিবর্তনকে জানতে সাহায্য করবে।

(দ্য রিপোট/ডব্লিউএস/নভেম্বর ২৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর