thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

সপ্তাহ শেষে সব সূচক কমেছে

২০১৩ নভেম্বর ২৯ ১৫:৩৪:৫৮

দ্য রিপোর্ট প্রতিবেদক: সপ্তাহ শেষে দেশের উভয় পুঁজিবাজারে সব ধরনের সূচকে নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা গেছে। মূল্য সূচক, দৈনিক গড় লেনদেন, শেয়ার হস্তান্তর এবং বাজার মূলধন আগের সপ্তাহের চেয়ে কমেছে। লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস বাজার নিম্নমুখী থাকায় সপ্তাহ শেষে সব সূচকে নেতিবাচক অবস্থা বিরাজ করছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্রড ইনডেক্স সপ্তাহ শেষে কমেছে ৩.৭৬ শতাংশ বা ১৬৫.২১ পয়েন্ট। সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৩২৪ পয়েন্টে। এরপর যথাক্রমে সোমবার ৪৩৫৪ পয়েন্ট, মঙ্গলবার ৪২৭৭ পয়েন্ট, বুধবার ৪২৬৮ পয়েন্ট এবং বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪২৩০ পয়েন্টে। ডিএস-৩০ ইনডেক্স কমেছে ২.৬০ শতাংশ বা ৪০.২১ পয়েন্ট।

কমেছে দৈনিক গড় লেনদেনের পরিমান। আগের সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ৬৯৬ কোটি ৭৯ লাখ ১৬ হাজার ৭৯১ টাকা। গত সপ্তাহে দৈনিক গড় লেনদেন হয়েছে ৬১৬ কোটি ৫৩ লাখ ৫৭ হাজার ৭৪৬ টাকা। অর্থাৎ গত সপ্তাহে দৈনিক গড় লেনদেন কমেছে ৮০ কোটি ২৫ লাখ ৫৯ হাজার ৪৫ টাকা বা ১১.৫২ শতাংশ।

গত সপ্তাহে মোট ৩ হাজার ৮২ কোটি ৬৭ লাখ ৮৮ হাজার ৭২৮ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ৩ হাজার ৪৮৩ কোটি ৯৫ লাখ ৮৩ হাজার ৯৫৬ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

গত সপ্তাহে লেনদেন হওয়া ২৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৫টির, কমেছে ২৪৭টির, অপরিবর্তিত ছিল ৪টির এবং লেনদেন হয়নি ৩টি কোম্পানির।

ক্যাটাগরি ভিত্তিক লেনদেনে এগিয়ে ছিল ‘এ’ ক্যাটাগরির কোম্পানি। গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদন হয়েছে ৮৭.১৯ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ৩.৬৬ শতাংশ, ‘এন’ক্যাটাগরির ৮.১৫ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১ শতাংশ।

বাজার মূলধন কমেছে ২.৬৭ শতাংশ বা ৭ হাজার ২৩২ কোটি ৩৯ লাখ ৬৬ হাজার ৩১০ টাকা। সপ্তাহের প্রথম কার্যদিবস বাজার মূলধন ছিল ২ লাখ ৭০ হাজার ৭৪৫ কোটি ৬৩ লাখ ২৯ হাজার ৩১০ টাকা এবং সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল ২ লাখ ৬৩ হাজার ৫১৩ কোটি ২৩ লাখ ৬৩ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক সপ্তাহ শেষে কমেছে ৩.৬ শতাংশ বা ২১১ পয়েন্ট।

(দ্য রিপোর্ট/এইচকে/নভেম্বর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর