thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

কোলেস্টরল স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

২০১৩ ডিসেম্বর ০১ ০০:১০:৫৫
কোলেস্টরল স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়

দ্য রিপোর্ট ডেস্ক : বিজ্ঞানীদের একটি দল দাবি করেছেন কোলেস্টরলের একটি উপজাত স্তন ক্যান্সারের জ্বালানী হিসেবে কাজ করে। এতে স্তন ক্যান্সার গুরুতরভাবে বৃদ্ধি পায় ও ছড়িয়ে পড়ে।

জার্নাল সায়েন্সে প্রকাশিত এক গবেষণাপত্রে বিজ্ঞানীরা নতুন এই ধারণা দেন। স্থূলতা এই রোগের জন্য কেন প্রধান ঝুঁকি তার ব্যাখ্যা পেতে বিজ্ঞানীরা গবেষণা করেছেন।

আগেই প্রমাণিত হয়েছিল স্তন, অন্ত্র ও জরায়ুর ক্যান্সারের সঙ্গে স্থূলতার সম্পর্ক রয়েছে। অধিক ওজনের ব্যক্তির ক্ষেত্রে চর্বি থেকে ওসট্রজেন নামের হরমোন নিঃসৃত হয়। যা ক্যান্সারকে বাড়িয়ে দেয়।

যুক্তরাষ্ট্রের ডিউক ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের গবেষণা দলটি দেখায় কোলেস্টরলের ক্ষেত্রে একই ধরনের প্রতিক্রিয়া দেখা যায়। কোলেস্টরেল শরীরে ২৭এইচসি যৌগে ভাঙ্গে। যা ওসট্রেজনের মতো একই ধরনের কাজ করে।

ইদুঁরের উপর পরীক্ষা চালিয়ে দেখা গেছে অধিক চর্বিযুক্ত খাবার রক্তের ২৭এইচসি বাড়ায়। আর চর্বিযুক্ত খাবার যারা খায় তাদের ক্ষেত্রে ৩০ গুণ বড় টিউমারে দেখা গেছে। পরীক্ষাগারে আরো দেখা গেছে ২৭এইচসি নিয়মিত দেওয়ার কারণে মানব স্তনের ক্যান্সার টিস্যু দ্রুত হারে বাড়ে।

গবেষকদের একজন প্রফেসর ডোনাল্ড ম্যাকডোন্যাল বলেন, অনেকগুলো গবেষণায় দেখা গেছে স্থূলতা ও স্তন ক্যান্সারের সম্পর্ক রয়েছে। এবারের গবেষণায় আলাদাভাবে প্রমাণিত হয়েছে কোলেস্টরলের সাথে স্তন ক্যান্সার ঝুঁকির সম্পর্ক রয়েছে।

এই ঝুঁকি থেকে দূরে থাকার জন্য গবেষকরা কম কোলেস্টরলযুক্ত খাবার ও স্টাটিনস জাতীয় ওষুধ সেবনের পরামর্শ দিয়েছেন।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/এমডি/ নভেম্বর ৩০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর