thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

গার্মেন্টসে আগুন : দায় কার

২০১৩ ডিসেম্বর ০২ ১২:১০:৫১

রাজধানী লাগোয়া কোণাবাড়ীতে অবস্থিত স্ট্যান্ডার্ড গ্রুপের গার্মেন্টস কারখানা পুড়ে ছারখার হয়েছে। পুড়ে গেছে রফতানির জন্য রেডি অবস্থায় রাখা কাভার্ড ভ্যান ভর্তি তৈরি পোশাক। মালিকপক্ষের দাবি ক্ষয়ক্ষতির পরিমাণ হাজার কোটি টাকা।

অগ্নিকা-ের ঘটনায় সরকার একটি শক্তিশালী তদন্ত কমিটি গঠন করেছে। তবে পরিষ্কার হতে বাকি নেই যে অগ্নিকা-ের ঘটনাটি নিছক কোনো দুর্ঘটনা ছিল না। একদল মানুষই গার্মেন্টস কারখানা এবং তার চত্বরে থাকা তৈরি পোশাক ভর্তি কাভার্ড ভ্যানগুলো পুড়িয়ে দেয়।

স্ট্যান্ডার্ড গ্রুপের এই কারখানা ও মালামাল পোড়ানোর আগে গুজব ছড়ানো হয়েছিল। ব্যবহার করা হয়েছিল মসজিদের মাইক। একদল মানুষ ব্যবহার হয় এই বহ্নিযজ্ঞে।

আমরা জানি না, তদন্ত কমিটি কী রিপোর্ট দেবে? কার ঘাড়ে দায় যাবে। আমরা এও জানি না, এই ঘটনায় কেউ শাস্তি পাবে কিনা?

তবে দেশের মানুষ বিশ্বাস করতে শুরু করেছে, আমাদের গার্মেন্টস শিল্পের বিরুদ্ধে চলছে এক গভীর ষড়যন্ত্র। সেই ষড়যন্ত্রের অংশ হিসেবেই দেশের অন্যতম রফতানিকারী এই গার্মেন্টস কারখানাটি পুড়িয়ে দেওয়া হয়েছে। দেশের মানুষ এটাও বিশ্বাস করতে শুরু করেছে, আমাদের উন্নয়ন অনেকেই ভালো চোখে দেখছে না। এই আগুনে তারাই ইন্ধন যুগিয়েছে।

ঘটনা কী ঘটেছে, কী কারণে ঘটেছে, কারা ঘটিয়েছেÑ প্রকৃত তদন্তে তা বেরিয়ে আসবে আমরা সেটাই আশা করি। তবে আমরা মনে করি, এই ধরনের ঘটনা যাতে আর না ঘটতে পারে তার জন্য আমাদের সামর্থ্যের সবটুকুই করা দরকার।

পাঠকের মতামত:

SMS Alert