thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

ফেসবুকে আনফলো

২০১৩ ডিসেম্বর ০৩ ০৬:৫৪:১৭
ফেসবুকে আনফলো

দ্য রিপোর্ট ডেস্ক : ফেসবুকে আপনার বন্ধু সংখ্যা অনেক। তার মানে এই নয় আপনি সবার পোস্ট বা পছন্দ-অপছন্দ আপনার নিউজফিডে দেখতে চান। সামাজিক যোগাযোগ মাধ্যমটির মুখপাত্র জানিয়েছেন ফেসবুক নিয়ে আসছে আনফলো নামের নতুন একটা সুবিধা। কোনো বন্ধুর মন্তব্য ও আপডেট নিউজ ফিডে পেতে না চাইলে নতুন এই সুবিধাটি ব্যবহার করা যাবে।

প্রযুক্তি বিষয়ক সাইট টেকক্রাঞ্চ জানিয়েছে এটি অনেকটা ‘হাইড অল’ অপশানের মতো। এর বাড়তি সুবিধা হলো কাউকে বন্ধু তালিকা থেকে বাদ দেয়া ছাড়াই তার কন্টেন্ট ব্লক করা যাবে। ফেসবুক বলছে, এর লক্ষ্য নিউজ ফিড পরিষ্কার রাখতে ব্যবহারকারীদের সাহায্য করা। এর মাধ্যমে শুধু নিজের পছন্দের কন্টেন্টই বেশি দেখা যাবে।

এর আরকটি সুবিধা হলো যাকে আনফলো করা হলো তিনি তা জানতেই পারবেন না। ফলে ফেসবুকে আনফলো’র সূত্র ধরে কেউ চাইলে মান-অভিমান করতে পারবেন না।

নিউজ ফিডের প্রতিটি পোস্টের ডানপাশের অপশনগুলো থেকে ব্যবহারকারী হাইড অল বা আনফলো বেছে নিতে পারবেন। টুইটার এবং পিন্টারেস্টের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো ও আনফলো অপশন রয়েছে। ফেসবুক এর মাধ্যমে অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমে একই ধরনের ভাষার ব্যবহারকে স্বীকৃতি দিলো।

ফেসবুক ইতিমধ্যে বন্ধু নয় এমন ব্যবহারকারীকে অনুসরণ বা ফলো করার সুবিধা দিয়েছে। এর মাধ্যমে বন্ধু না হয়েও তাদের পোস্ট নিউজ ফিডে দেখা যায়। তবে নতুন অনফলো অপশনটি এর উপর প্রভাব ফেলবে না।

নতুন এই সুবিধাটি সামনের সপ্তাহে কম্পিউটারে ফেসবুক ব্যবহারকারীদের জন্য উম্মুক্ত করা হবে। চলতি মাসের মধ্যে এটি আইওএস ও এনড্রয়েডেও ব্যবহার করা যাবে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/ডিসেম্বর ০৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর