thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ছুটির দিনও খোলা থাকবে হিলি বন্দর

২০১৩ ডিসেম্বর ০৫ ১৭:৩৯:১০
ছুটির দিনও খোলা থাকবে হিলি বন্দর

হিলি সংবাদদাতা : টানা হরতাল ও অবরোধে হিলি স্থলবন্দরে আমদানি-রফতানি কার্যক্রমে ধস নেমেছে। আর তাই ক্ষতি পুষিয়ে নিতে সাপ্তাহিক ছুটির দিনও বন্দর খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

হিলি স্থলবন্দরের সহকারি কাষ্টমস কমিশনার (এসি) মাজেদুল হক জানান, বন্দরের প্রতিদিনের রাজস্ব সংগ্রহের টার্গেট ৫০ লাখ টাকা থাকায় আমদানিকৃত পণ্য থেকে সরকার হারাবে প্রায় ৩ কোটি টাকার রাজস্ব। তিনি বলেন, ‘লাগাতার অবরোধে আমদানিকৃত পণ্যবাহী ট্রাক বন্দরে কম ঢুকেছে। আর ব্যবসায়ীরা বন্দর থেকে কোথাও পণ্য পরিবহন করতে পারছেন না। ফলে অবরোধে পণ্যজটের সৃষ্টি হওয়ায় শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনেও স্থলবন্দর খোলা রাখার সিন্ধান্ত নেওয়া হয়েছে। দুই দেশের মধ্যে সীমান্ত বানিজ্য সচল রাখার লক্ষ্যে বন্দরের ব্যবসায়ীদের অনুরোধে এই সিন্ধান্ত হয়েছে।

বন্দরে ও ভারত সীমান্তে খালাসের অপেক্ষায় পড়ে আছে শত শত পণ্যবাহী ট্রাক। এতে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়ছেন ব্যবসায়ীরা। বাংলাহিলি সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন সূত্রে জানা যায়, বন্দরে প্রতিদিন গড়ে ১৮০ থেকে ২০০টি ভারতীয় পণ্যবাহী ট্রাক প্রবেশ করে। কিন্তু অবরোধের জন্য গত শনিবার বন্দরে কোন ট্রাক প্রবেশ করেনি। রবিবার থেকে বুধবার পর্যন্ত ৪ দিনে মোট ২২৫টি পণ্যবাহী ট্রাক বন্দরে প্রবেশ করে। যা স্বাভাবিক সময়ে একদিনে প্রবেশ করা ট্রাকের সংখ্যার সমান। ভারত সীমান্তে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় প্রায় ২৫০টি পণ্যবাহী ট্রাক অপেক্ষা করছে।

হিলি কাঁচামাল আমদানিকারক গ্রুপের আহ্বায়ক হারুন উর রশিদ জানান, অবরোধে হিলি স্থলবন্দর থেকে দেশের অপরপ্রান্তে পরিবহন যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় পণ্য হিলি স্থলবন্দরের বাইরে পাঠানো সম্ভব হচ্ছে না।

তিনি বলেন, ‘ভারতের হিলি ও বাংলাহিলিতে আমাদের অনেক কাঁচা পণ্য আটকে পড়ার ফলে স্থানীয় ব্যবসায়ীরা ইতোমধ্যে কোটি কোটি টাকা লোকশান গুনছেন।’

(দ্য রিপোর্ট/এসআরএস/এইচএস/এমসি/ডিসেম্বর ০৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর