thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

জাবিতে গ্রন্থাগারের বই জব্দ

২০১৩ ডিসেম্বর ০৫ ২১:৫৭:২২
জাবিতে গ্রন্থাগারের বই জব্দ

জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কেন্দ্রীয় গ্রন্থাগার থেকে বিক্রির সময় ৭ হাজার ৬৮৮ কপি বই জব্দ করা হয়েছে। গ্রন্থাগারের নিচতলা থেকে বৃহস্পতিবার দুপুর আড়াইটায় বইগুলি জব্দ করেছে শিক্ষার্থীরা।

পরে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ইব্রাহীম খালেদ ঘটনাস্থলে গিয়ে বই বিক্রি বন্ধ করে দেন।

এ ঘটনায় ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আফসার আহমদ দ্য রিপোর্টকে জানান, বই বিক্রির বিষয়টি তার জানা ছিল না। পরবর্তীকালে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে কর্তৃপক্ষকে বই বিক্রির বিষয়টি স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে ডেপুটি রেজিস্ট্রার (গ্রন্থাগার) আমির হোসেন দ্য রিপোর্টকে জানান, দুই বছর আগে সিন্ডিকেটে বই বিক্রির সিদ্ধান্ত হয়। বুধবার টেন্ডারের মাধ্যমে প্রতি কেজি সাড়ে ২১ টাকা দরে প্রায় ২৫শ’ কেজি বই বিক্রি করা হয়। বিক্রি করা মোট বইয়ের সংখ্যা ৭ হাজার ৬৮৮ পিস। বই বিক্রি বাবদ ৫৪ হাজার টাকা নেওয়া হয়েছে বলে তিনি জানান। আর কোনো বই গ্রন্থাগার থেকে বিক্রর উদ্দেশে বের করা হবে না বলেও জানান তিনি।

সাধারণ শিক্ষার্থীরা জানান, আমাদের কেন্দ্রীয় গ্রন্থাগারে পর্যাপ্ত বই না থাকা সত্ত্বেও বইগুলি বিক্রি করা হয়েছে।নিচ তলায় পুরাতন বই দেখে মনে হয়েছে পুরাতন বই বিক্রি করা হচ্ছে। পরে বইয়ের ক্রেতারা বই বের করতে গেলে আমরা বইগুলি জব্দ করি।

কেন্দ্রীয় গ্রন্থাগারে বইগুলো রাখার পর্যাপ্ত জায়গা নেই বলে এ পদ্ধতিটি ২০০৫ সাল থেকে চালু হয় বলে জানান বই বিক্রির টেন্ডার কমিটির আহ্বায়ক ও সহকারী গ্রন্থাগারক রেজাউল হক শুভ।

(দ্য রিপোর্ট/এএস/এমএইচও/এনডিএস/ডিসেম্বর ০৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর