thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

তেল-গ্যাস অনুসন্ধানের দায়িত্ব পাচ্ছে দুই বিদেশি কোম্পানি

২০১৩ অক্টোবর ২৩ ১২:৫২:১৭
তেল-গ্যাস অনুসন্ধানের দায়িত্ব পাচ্ছে দুই বিদেশি কোম্পানি
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : অগভীর সমুদ্রাঞ্চলের আরো একটি ব্লকে (এস-১১) তেল-গ্যাস অনুসন্ধানের দায়িত্ব যৌথভাবে দেওয়া হচ্ছে ‘সান্তোস সাঙ্গু ফিল্ড লিমিটেড’ ও ‘ক্রিস এনার্জি (এশিয়া) লিমিটেড’ নামে দুটি বিদেশি কোম্পানিকে।

বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বিষয়টি অনুমোদন করার কথা। অনুমোদনের পর যৌথভাবে কোম্পানি দুটির সঙ্গে উৎপাদন বণ্টন চুক্তি (পিএসসি) করবে পেট্রোবাংলা।

সরকারের পক্ষ থেকে আশা করা হচ্ছে, চলতি শীত মৌসুমে জরিপ কাজ শুরু করা গেলে আগামী বছরের মধ্যে অনুসন্ধান কূপ খনন করা সম্ভব হবে।

সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, কোম্পানি দুটি মুনাফার ৫৫ থেকে ৮০ শতাংশ সরকারকে দেবে। এছাড়া তেল গ্যাস অনুসন্ধান ও উৎপাদনে নতুন সুযোগ সৃষ্টি হবে। ফলে চট্টগ্রাম অঞ্চলের গ্যাস সংকট নিরসন এবং কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি হবে।

গত বছর পেট্রোবাংলা ১২টি ব্লক ইজারা দেওয়ার জন্য দরপত্র আহবান করে। এরমধ্যে নয়টি অগভীর ও তিনটি গভীর সমুদ্রাঞ্চলে। অগভীর সমুদ্রাঞ্চলের নয়টি হচ্ছে- এসএস-০২ থেকে এসএস-০৪ ও এসএস-০৬ থেকে এসএস-১১। গভীর সমুদ্রাঞ্চলের তিনটি ব্লক হচ্ছে ডিএস-১২, ডিএস-১৬ ও ডিএস-২১। এরমধ্যে ১০ হাজার ৪১ বর্গকিলোমিটার এলাকা পড়েছে গভীর সমুদ্রে। বাকি ৫১ হাজার ৫৮৯ বর্গকিলোমিটার এলাকা অগভীর সমুদ্রে।

জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানায়, ১২টি ব্লকে তেল-গ্যাস অনুসন্ধানের জন্য ‘বাংলাদেশ অফশোর বিডিং রাউন্ড-২০১২’ অনুষ্ঠানের জন্য মডেল পিএসসি পরিমার্জন ও যুগোপযোগী করে ‘মডেল পিএসসি-২০১২’ প্রস্তুত করা হয়। এছাড়া অফশোর বিডিং রাউন্ড, বিড নোটিস ফর জার্নাল এবং ব্লক ম্যাপ তৈরি করা হয়।

বিডিং রাউন্ডে আগ্রহী বিডারদের সঙ্গে আলোচনা ও সরকারের নির্দেশনা অনুযায়ী মডেল পিএসসিতে গভীর সমুদ্রের ব্লকগুলোর শর্ত পরিমার্জনের উদ্যোগ নেওয়া হয়। সে মোতাবেক নয়টি অগভীর সমুদ্র ব্লকের জন্য দরপত্র আহবান করা হয়। গত ২ এপ্রিল দরপত্র গ্রহণ ও খোলা হয়। প্রথম পর্যায়ে দুটি আন্তর্জাতিক তেল কোম্পানি তিনটি ব্লকের জন্য আলাদাভাবে তিনটি দরপত্র দাখিল করে। তিনটি দরপ্রস্তাবের মধ্যে এসএস-০৭ এর জন্য ‘কনোকো ফিলিপস এশিয়া প্যাসিফিক নিউ ভেনচার’ এবং ব্লক এসএস-০৪ এবং ব্লক এসএস-০৯ এর বিপরীতে ‘ওএনজিসি ভিডেশ লিমিটেড’-এর সঙ্গে চুক্তি অনুস্বাক্ষরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। ইতোমধ্যে প্রধানমন্ত্রী ও অর্থনৈতিব বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ বিষয়ে অনুমোদন দিয়েছে।

পরবর্তীতে অগভীর সমুদ্রে নয়টি ব্লকের ছয়টির কোন দর প্রস্তাব পাওয়া যায়নি। এগুলোর জন্য ২৮ মে আবারও দরপত্র আহবান করা হয়। ২৯ জুলাই দরপত্র গ্রহণের শেষ তারিখে দুটি আন্তর্জাতিক তেল কোম্পানি ব্লক এসএস-১১ এর জন্য দরপত্র দাখিল করে।

(দিরিপোর্ট২৪/আরএমএম/এমএআর/জেএম/অক্টোবর ২৩, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর