thereport24.com
ঢাকা, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫,  ১৩ মহররম ১৪৪০

রেমিটেন্স আকর্ষণে বাংলাদেশ হবে ৭ম

২০১৩ অক্টোবর ০৪ ১৭:০৬:০০ ০০০০ 00 ০০ ০০:০০:০০
রেমিটেন্স আকর্ষণে বাংলাদেশ হবে ৭ম
চলতি বছরে প্রবাসী কর্মীরা বাংলাদেশে আনুমানিক ১৫ শ’ কোটি ডলার পাঠাবেন বলে ধারণা করছে বিশ্বব্যাংক। এর ফলে রেমিটেন্স আকর্ষণের দিক থেকে বাংলাদেশ হবে বিশ্বের ৭ম দেশ। বিশ্ব ব্যাংকের মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ব্রিফে বলা হয়েছে, চলতি বছর উন্নয়নশীল দেশগুলোর প্রবাসী আয়ের পরিমাণ আগের বছরের তুলনায় ৬ দশমিক ৩ শতাংশ বেড়ে ৪১৪ বিলিয়ন ডলারে পৌঁছাতে পারে।

রেমিটেন্স আয়ের দিক থেকে প্রথম ও দ্বিতীয় অবস্থানে থাকা ভারত ও চীনের মোট প্রবাসী আয় দাঁড়াবে ১৩১ বিলিয়ন ডলার।
তালিকার তৃতীয় থেকে ষষ্ঠ অবস্থানে থাকা ফিলিপাইন ২৬ বিলিয়ন, মেক্সিকো ২২ বিলিয়ন, নাইজেরিয়া ২১ বিলিয়ন ও মিশর ২০ বিলিয়ন ডলার আয় করবে ২০১৩ সালে।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১২ সালের জুলাই থেকে ২০১৩ সালের জুন পর্যন্ত এক বছরে প্রবাসীরা ১ হাজার ৪৬০ কোটি ডলারের রেমিটেন্স দেশে পাঠিয়েছেন। আগের অর্থ বছরের চেয়ে ১২ দশমিক ৬ শতাংশ বেশি। আর ২০১১-১২ অর্থ বছরে ১ হাজার ২৮৪ কোটি ডলারের রেমিটেন্স দেশে আসে।

বিশ্ব ব্যাংকের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের একজন স্বল্প দক্ষ কর্মীকে কাজ নিয়ে মধ্যপ্রাচ্যে যেতে হলে ১৯৩৫ থেকে ৩৮৭০ মার্কিন ডলার খরচ করতে হয়। আর সেখানে যাওয়ার পর তিনি আয় করেন মাসে গড়ে ২০০ ডলার।

গত সেপ্টেম্বরে জাতিসংঘের অর্থনীতি ও সামাজিক বিষয় সংক্রান্ত দপ্তর থেকে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, উনিশশো নব্বইয়ের দশক থেকে ২০ বছরে বাংলাদেশিদের বিদেশে পাড়ি জমানোর হার বেড়ে দ্বিগুণ হয়েছে। চলতি ২০১৩ সালেই প্রায় ১৪ লাখ বাংলাদেশি অভিবাসী হয়েছেন, যা দেশের মোট জনসংখ্যার শূন্য দশমিক ৯ শতাংশ। এদের মধ্যে ১৩ দশমিক ৪ শতাংশ নারী।
২০০০ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত সময়ে বাংলাদেশি অভিবাসীর সংখ্যা বছরে ২ দশমিক ৭ শতাংশ হারে বেড়েছে। ১৯৯০ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত এ হার ছিল ১ দশমিক ১ শতাংশ।

(দ্যারিপোর্ট২৪/এইচএস/এমডি/অক্টোবর ০৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর



রে