thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

অবরোধে চাঁপাইনবাবগঞ্জের সারের দাম বৃদ্ধি

২০১৩ ডিসেম্বর ০৮ ০৬:২১:২৭
অবরোধে চাঁপাইনবাবগঞ্জের সারের দাম বৃদ্ধি

চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা : টানা অবরোধ ও হরতালের কারণে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন উপজেলায় সারের দাম বৃদ্ধি পেয়েছে।

শিবগঞ্জ উপজেলার পিঠালীতোলার কৃষক শাহজাহান দ্য রিপোর্টকে জানান, আমাদের চাষের জন্য প্রয়োজনীয় সার কিনতে হচ্ছে বেশি দামে। ডিলাররা অবরোধের কথা বলে সারের দাম বাড়িয়েছে। শিবগঞ্জ উপজেলায় কৃষককে প্রতি বস্তা সারে বাড়তি অন্তত ২০০ টাকা গুনতে হচ্ছে।

এই নিয়ে কৃষক তোজাম্মেল হোসেনসহ কয়েকজন কৃষক অভিযোগ করে বলেন, অবরোধের অজুহাতে শিবগঞ্জ উপজেলার ১৬ জন প্রধান ডিলার ও শতাধিক সাব-ডিলার নিজেদের মাঝে যোগসাজসে সার মজুদ রেখেছে। তারা সারের কৃত্রিম সংকট সৃষ্টি করে আমাদের কাছ থেকে বেশি দাম আদায় করছে।

শিবগঞ্জ ছাড়াও একই চিত্র চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলায়, সেখানেও বেশি দামে সার কিনতে বাধ্য হচ্ছেন কৃষকরা।

অতিরিক্ত দাম নেওয়ার বিষয়টি অস্বীকার করে শিবগঞ্জ উপজেলার ডিলার দিলসাদ দ্য রিপোর্টকে জানান, অবরোধের কারণে সারের ট্রাক আসতে একটু সমস্যা হলেও আমরা নির্ধারিত দামেই সার বিক্রি করছি।

শিবগঞ্জ উপজেলা কৃষি অফিসার মাহমুদুল ফারুক দ্য রিপোর্টকে জানান, উপজেলায় সারের কোনো সংকট নেই। কোনো ডিলার যদি বেশি দামে সার বিক্রি করে তবে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরো জানান, উপজেলায় এ বছর ৯ হাজার হেক্টর জমিতে গমের আবাদ করা হয়েছে। সেই অনুযায়ী শিবগঞ্জে ১০৫০ টন সারের চাহিদাপত্র দেওয়া হয়েছে। বর্তমানে পর্যাপ্ত পরিমাণ সার মজুদ রয়েছে।

উপজেলার বিভিন্ন এলাকায় বর্তমানে ইউরিয়া প্রতি বস্তা ৮০০ টাকার স্থলে ১ হাজার থেকে ১১০০ টাকা, ডিএপি ১৩৩০ টাকার স্থলে ১৬৫০ থেকে ১৮০০ টাকা, পটাশ ৬৫০ টাকার স্থলে ৮২৫ টাকা, টিএসপি ১০৫০ টাকার স্থলে ১১৫০ টাকায় কিনতে হচ্ছে কৃষকদের।

(দ্য রিপোর্ট/এআরএন/এমএইচও/ডিসেম্বর ০৮, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর