thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৮ শাওয়াল 1445

এজেন্ট ব্যাংকিংয়ের নয়া নীতিমালা ঘোষণা

২০১৩ ডিসেম্বর ০৯ ১৯:০৫:২৪
এজেন্ট ব্যাংকিংয়ের নয়া নীতিমালা ঘোষণা

দ্য রিপোর্ট প্রতিবেদক : তফসিলি ব্যাংকের পক্ষে নিয়োজিত এজেন্সি সীমিত আকারে ব্যাংকিং সেবা দিতে পারবে। এসব এজেন্সির কর্মপরিধি নির্ধারণ করে নয়া নীতিমালা ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক। এক প্রজ্ঞাপনের মাধ্যমে সোমবার কেন্দ্রীয় ব্যাংক এই নীতিমালা ঘোষণা করে।

প্রজ্ঞাপনে বলা হয়, সমাজের অপেক্ষাকৃত দুর্বল জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনতে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারা ও বাংলাদেশ পেমেন্ট অ্যান্ড সেটেলম্যান্ট রেগুলেশন, ২০০৯ অনুযায়ী এই নীতিমালা ঘোষণা করা হয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের অনুমতি সাপেক্ষে তফসিলি ব্যাংকগুলো এজেন্ট নিয়োগ দিতে পারবে। এজেন্টরা অবশ্যই তফসিলি ব্যাংকের মতো স্বাভাবিক ব্যাংকিং ব্যবসা করতে পারবে।

নগদ অর্থ জমা ও উত্তোলনের পাশাপাশি এজেন্টরা সীমিত আকারে লোন প্রদান, ছাড় ও চেক ক্লিয়ারিং করতে পারবেন। এছাড়া সরকারের সামাজিক নিরাপত্তা প্রকল্পের ক্যাশ পেমেন্ট দিতে পারবেন।

তবে চেক ইস্যু, ব্যাংক অ্যাকাউন্ট চালু, ঋণ প্রদানের ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারবেন না। ব্যাংক আঙ্গিনা অথবা এটিএম বুথের পাশে এসব এজেন্টদের কার্যালয় হতে হবে।

ব্যাংক ছাড়া এজেন্টরা কোনো প্রকারের চার্জ নির্ধারণ করতে পারবে না। যে কোনো প্রকারের আর্থিক অনিয়মের দায়ভার সংশ্লিষ্ট ব্যাংকেই নিতে হবে।

প্রজ্ঞাপনে এজেন্টের আর্থিক প্রতিবেদন নিযমিতভাবে বাংলাদেশ ব্যাংকের গ্রিন ব্যাংকিং ও সিএসআর শাখায় নিয়মিতভাবে দাখিল করতে বলা হয়েছে।

নতুন এই প্রজ্ঞাপনের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান বলেন, ‘অপেক্ষাকৃত দুর্বল জনগোষ্ঠীকে ব্যাংকিং সেবার আওতায় আনতে এই নীতিমালা প্রণয়ন করা হয়েছে।’

(দ্য রিপোর্ট/এএইচ/নূরু/এমসি/এনডিএস/ডিসেম্বর ০৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর