thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ঢাকার পানি সরবরাহে এডিবি’র ২৫০ মিলিয়ন ডলারের ঋণ

২০১৩ অক্টোবর ২৪ ১৩:৫৪:২৬ ০০০০ 00 ০০ ০০:০০:০০
ঢাকার পানি সরবরাহে এডিবি’র ২৫০ মিলিয়ন ডলারের ঋণ
দিরিপোর্ট২৪ প্রতিবেদক : ঢাকার পানি সরবরাহের আওতা বাড়াতে ও গুণগত মান উন্নয়নে ২৫০ মিলিয়ন ডলারের ঋণ অনুমোদন করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

ঢাকা মহানগরে প্রায় ১ কোটি দশ লাখ লোকের বসবাস। প্রতিদিনই এই শহরের লোক বাড়ছে, যার হার বাংলাদেশের মধ্যে সর্বাধিক।

এডিবি’র সাউথ এশিয়া ডিপার্টমেন্টের প্রিন্সিপাল আরবান ডেভেলপ স্পেশালিস্ট নরিও সাইটো বলেন, জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ক্রমবর্ধমান পানির চাহিদায় ভুগছে এই শহর এবং উদ্বেগের বিষয় হলো এর ভূগর্ভস্থ পানি দ্রুত কমে আসছে। তিনি আরো বলেন, এই সহযোগিতা দিয়ে ঢাকার পানি ব্যবস্থাপনার উন্নয়ন এবং বর্তমান ব্যবস্থার উপর চাপ কমাতে নতুন উৎস যোগ করা হবে।

ঢাকা শহরের পানির অন্যতম উৎস ভূগর্ভস্থ পানি। এই পানির স্তর প্রতি বছর ২-৩ মিটার করে কমছে। এছাড়া শীতলক্ষ্যা নদী শহরের পানির প্রধান উৎস। যার দূষণ দিন দিন বাড়ছে।

পানি সরবরাহ ব্যবস্থাপনার নতুন এই প্রকল্পকে বলা হচ্ছে ‘ঢাকা এনভায়রনমেন্ট সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রজেক্ট’। এই প্রকল্পের আওতায় পানি সংগ্রহ করা হবে ঢাকা থেকে ৩০ কিলোমিটার দূরের মেঘনা নদী থেকে। যার জন্য একটা পাম্পিং স্টেশন বসানো হবে, যা দিনে দুই বিলিয়ন লিটার পানি সরবারহ করবে। এছাড়া এই ঋণের আওতায় ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করা হবে গান্ধবপুরে। এটি দিনে ৫শত মিলিয়ন লিটার পানি সরবারহ করবে। আশা করা হচ্ছে, এর ফলে ভূগর্ভ থেকে প্রতিদিন ১৫০ মিলিয়ন লিটার পানি কম তুলতে হবে এবং ২০২১ সালের মধ্যে প্রতিদিন ভূপৃষ্ঠের (সারফেস ওয়াটার) পানি সরবরাহের পরিমাণ দাঁড়াবে ১.৯ বিলিয়ন লিটার।

ঢাকার পানি সরবারহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা ছয়টি জোনে বিভক্ত। এই প্রকল্পের লক্ষ্য সব জোনের গৃহস্থলীতে ২৪ ঘণ্টা পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিশ্চিত করা। এছাড়া পানি বিলের পদ্ধতিও সংস্কার করা হবে। কমিউনিটিভিত্তিক সংস্থা দ্বারা আইনি প্রক্রিয়ায় গরীবদের মধ্যে কমমূল্যে মিটারের মাধ্যমে পানি সরবরাহ করা হবে। একইসঙ্গে পানির গুণাগুণ ও জনস্বাস্থ্য বিষয়ে সচেতন করা হবে।

এই প্রকল্পের খরচ প্রায় ৬৭৫ মিলিয়ন ডলার। এডিবি’র দেয়া ঋণ আসবে বিশেষ সুবিধা তহবিল থেকে। এছাড়া ১০০ মিলিয়ন ডলার করে ঋণ দেবে এজেন্স ফ্রান্সাইজে দে ডেভেলপমেন্ট ও ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক। বাংলাদেশ সরকার দেবে ২২৫ মিলিয়ন ডলার।

আশা করা হচ্ছে এই প্রকল্প শেষ হবে ২০১৯ সালের ডিসেম্বরে।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/অক্টোবর ২৪, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর