thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ঢাকায় বিশুদ্ধ পানি সরবরাহে বিনিয়োগ করছে এডিবি

২০১৩ ডিসেম্বর ১১ ১৭:০৯:৪৯
ঢাকায় বিশুদ্ধ পানি সরবরাহে বিনিয়োগ করছে এডিবি

জোসনা জামান, দ্য রিপোর্ট : রাজধানী ঢাকায় বিশুদ্ধ পানির সঙ্কট দূর করতে দুই হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সহজ শর্তে এ ঋণ প্রদান করবে সংস্থাটি। ঢাকা ইনভারমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই প্রকল্পে এ টাকা ব্যয় করা হবে।

জানুয়ারি মাস থেকে প্রকল্পটির বাস্তবায়ন কাজ শুরু করবে ঢাকা ওয়াসা এবং শেষ করার লক্ষ নির্ধারণ করা হয়েছে ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ২৪৮ কোটি ৬ লাখ টাকা। এর মধ্যে এডিবির দেওয়া ঋণের সঙ্গে অন্যান্য দাতা সংস্থার এক হাজার ৪৯৯ কোটি ২৪ লাখ, সরকারি নিজস্ব তহবিলের এক হাজার ৭৩৮ কোটি ৮২ লাখ এবং ঢাকা ওয়াসার ১০ কোটি টাকা ব্যয় করা হবে।

এ বিষয়ে প্রকল্পটি প্রক্রিয়াকরণের দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য ও পরিকল্পনা সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম দ্য রিপোর্টকে জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে ৫০০ এমএলডি পানি পরিশোধন ও সরবরাহের মাধ্যমে ঢাকা মহানগরীর পানি সরবরাহ ব্যবস্থা উন্নত হবে। এ পরিপ্রেক্ষিতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর ১৯ আগস্ট এবং ১৫ সেপ্টেম্বর দুই দফায় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। পরবর্তীতে সভার সিদ্ধান্ত অনুযায়ী সম্প্রতি প্রকল্পটি জাতীয় অর্থনেতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন দেওয়া হয়েছে।

স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা গেছে, ঢাকা মহানগরীর পুরাতন ঢাকা, মতিঝিল, পুরান পল্টন, উত্তরা, গুলশান, বনানী, নিকুঞ্জ, খিলখেত, বাড্ডাসহ পুরো মিরপুর এবং এর আশপাশের এলাকায় দীর্ঘদিন ধরে প্রয়োজনের তুলনায় পানি সরবরাহ কম হচ্ছে। এসব এলাকায় পানি সরবরাহের মূল উৎস ভূ-গর্ভস্থ গভীর নলকূপ। প্রতিনিয়ত এই গভীর নলকূপগুলোর পানি উত্তোলনের ক্ষমতা কমে যাচ্ছে। ছাড়া শীতলক্ষ্যা নদীর পানির মান প্রতিনিয়তই খারাপ হচ্ছে। ফলে পানি পরিশোধোন কষ্টসাধ্য হয়ে পড়ছে। এ পরিপ্রেক্ষিতে মেঘনা নদী থেকে পাইপলাইনের মাধ্যমে পানি নারায়ণগঞ্জ জেলার বিশনন্দী, আড়াইহাজার ও রুপগঞ্জ হয়ে গন্ধর্বপুর এলাকায় ট্রিটমেন্ট প্লান্টের মাধ্যমে পরিশোধন করা হবে। এতে প্রতিদিন ৫০০ এমএলডি পানি পরিশোধন করে সরবরাহ করা যাবে। এ কারণে একদিকে যেমন ঢাকা মহানগরীর বিশুদ্ধ পানির সঙ্কট দূর হবে অন্যদিকে মাটির নিচ থেকে পানি উত্তোলন কমে গেলে পরিবেশ বিপর্যয় রোধে সহায়ক ভূমিকা রাখবে।

এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এডিবি ডেস্কের প্রধান যুগ্ম সচিব সাইফুদ্দিন আহমেদ দ্য রিপোর্টকে বলেন, এ প্রকল্পটি বাস্তবায়নে এডিবির ঋণের পাশাপাশি এজন্সি ফরাসী উন্নয়ন সংস্থা (এএফডি) দেবে ৮০০ কোটি টাকা এবং ইউরোপীয় ইনভেসমেন্ট ব্যাংক (ইআইবি) দেবে ৮০০ কোটি টাকা। ৪ সেপ্টেম্বর এ ঋণের বিষয়ে নেগোশিয়েশন সম্পন্ন করেছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। এক প্রশ্নের জবাবে তিনি জানান, শিঘ্রই এ বিষয়ে এডিবির সঙ্গে চুক্তি স্বাক্ষর করা হবে। পর্যায়ক্রমে বাকী দাতাদের সঙ্গে চুক্তি হবে।

প্রকল্পের আওতায় প্রধান কার্যক্রম হচ্ছে, ৫০০ এমএলডি ক্ষমতাসম্পন্ন ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট নির্মাণ করা, ২ হাজার মি.মি. ট্রান্সমিশন লাইন স্থাপন, ৬০০ থেকে ১৮০০ মি.মি. ডিস্ট্রিবিউশন লাইন স্থাপন, ৭৫ থেকে ৪৫০ মি.মি. ডিস্টিবিউশন নেটওয়ার্ক উন্নয়ন এবং ২৪০ একর জমি অধিগ্রহণ করাসহ আনুষঙ্গিক কার্যক্রম করা হবে।

প্রকল্পটি বাস্তবায়নে সরকারি তহবিলের বছরভিত্তিক অর্থবরাদ্দ ধরা হয়েছে চলতি অর্থবছরে ৮৩ কোটি ৯০ লাখ ৪৬ হাজার কোটি টাকা। ২০১৪-১৫ অর্থবছরে ২০২ কোটি ৪৮ লাখ ৮৯ হাজার টাকা। ২০১৫-১৬ অর্থবছরে ৪০৫ কোটি ৩৪ লাখ ৬৮ হাজার টাকা। ২০১৬-১৭ অর্থবছরে ৩৯০ কোটি ২৫ লাখ ৮৩ হাজার টাকা। ২০১৭-১৮ অর্থবছরে ২৩৮ কোটি ৬ লাখ ৮৫ হাজার টাকা। ২০১৮-১৯ অর্থবছরে ১৫৮ কোটি ৫১ লাখ ২৩ হাজার টাকা। ২০১৯-২০ অর্থবছরে ১৩৩ কোটি ৭৪ লাখ ৩৭ হাজার টাকা। ২০২০-২১ অর্থবছরে ১১০ কোটি ৬৯ লাখ ২৪ হাজার টাকা এবং ২০২১-২২ অর্থবছরে ১৫ কোটি ৮১ লাখ ৩২ হাজার টাকা।

(দ্য রিপোর্ট/জেজে/নূরু/এসবি/ডিসেম্বর ১১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর