thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

চট্টগ্রাম বন্দরে কনটেইনারজট

২০১৩ ডিসেম্বর ১৯ ০৮:৩০:১০
চট্টগ্রাম বন্দরে কনটেইনারজট

চট্টগ্রাম সংবাদদাতা : টানা অবরোধ আর হরতালের কারণে চট্টগ্রাম বন্দরে কনটেইনারজট সৃষ্টি হচ্ছে। বন্দরভিত্তিক ব্যবসায়ী মিটু দত্ত জানান, শুক্রবার ও শনিবার দুদিনে বন্দর ইয়ার্ড থেকে বেশ কিছু কনটেইনার ডেলিভারি হলেও রবিবার জামায়াতের হরতাল এবং মঙ্গলবার থেকে ১৮ দলের টানা অবরোধের কারণে বন্দরে পণ্য খালাস কার্যত বন্ধ আছে। পুলিশ প্রহরায় কিছু পণ্য ডেলিভারির চেষ্টা করলেও মঙ্গল ও বুধবার রাতে সীতাকুণ্ডে পণ্যবাহী গাড়িতে আগুন দেয়ায় সেই উদ্যোগও ভেস্তে যেতে বসেছে। অপরদিকে ডেলিভারি বন্ধ থাকলেও জাহাজ থেকে কনটেইনার নামানোর কাজ চলছে। ফলে বন্দরে কনটেইনারজটের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, বন্দর ইয়ার্ডে কনটেইনার ধারণক্ষমতা রয়েছে ৩০ হাজার ৮৮৬ টিইইউস (২০ ফুট দৈর্ঘ্য) কনটেইনার। আর বুধবার রাত ১১টা পর্যন্ত ইয়ার্ডে কনটেইনার জড়ো হয়েছে ৩০ হাজার ২৮টি। এর মধ্যে অবরোধের কারণে কনটেইনার ডেলিভারির গতি একেবারে কম হলেও বন্দর জেটিতে ২৬টি জাহাজ থেকে কনটেইনার ওঠানো-নামানোর কাজ পুরোদমে চলছে।

বন্দরের পরিবহন বিভাগের সর্বশেষ হিসাব অনুযায়ী, শুক্রবার কনটেইনার ডেলিভারি হয়েছে ২৪ হাজার, শনিবার ডেলিভারি হয়েছে ২৮ হাজার ১৯টি, রবিবার ডেলিভারি হয়েছে ২ হাজার ২২৪টি, সোমবার ১ হাজার ৫৯৫ ও মঙ্গলবার ডেলিভারি হয়েছে ১৩০০টি কনটেইনার। সচিব সৈয়দ ফরহাদউদ্দিন জানান, বন্দরে কোনো কনটেইনারজট নেই।

চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম জানান, অবরোধের নামে পণ্যবাহী গাড়িতে আগুন দেয়া হচ্ছে। এতে পরিবহন মালিক-শ্রমিকেরা ঝুঁকি নিতে চায় না।

(দ্য রিপোর্ট/কেএইচ/এএস/লতিফ/ডিসেম্বর ১৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

অর্থ ও বাণিজ্য - এর সব খবর