thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১৩ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

শীতে নয় শুষ্ক চোখ

২০১৪ জানুয়ারি ০৩ ০৭:৩০:২১
শীতে নয় শুষ্ক চোখ

দ্য রিপোর্ট ডেস্ক : শীতের শুষ্কতা প্রকৃতির সঙ্গে সঙ্গে আমাদের প্রতিটি অঙ্গের উপর প্রভাব ফেলে। এই ক্ষেত্রে চোখ ব্যতিক্রম নয়। এ সময় চোখের আর্দ্রতা এবং তৈলাক্ততা কমে যায়। যা চোখের জন্য ক্ষতিকর। সবসময় এক দৃষ্টিতে তাকিয়ে না থেকে মাঝে মাঝে চোখের পাতা পড়তে দিন। এতে চোখ পরিষ্কার ও পিচ্ছিল থাকবে।

এ সময় ধূলো-বালি এবং শুষ্ক বাতাস বয়। যা চোখকে শুষ্ক করে ফেলে। আর্দ্রতার ঘাটতি চোখের জ্বালা-পোড়ারও জন্য দায়ী। একইসঙ্গে চোখকে শুষ্ক করে ফেলে। তাই শীতে চোখের যতœ নেওয়া দরকার। এরজন্য আপনার ঘরকে উষ্ণ রাখুন। বাইরে বের হওয়ার সময় সান গ্লাস ও মাথায় ক্যাপ ব্যবহার করুন। প্রয়োজনে চিকিৎসকের সাহায্য নিন।

শীতে অনেকের চোখে খুঁশকি হয়। সে জন্য চোখের পাতা নিয়মিত পরিষ্কার করতে হবে। চোখের উপযোগী লোশন বা ক্রিম ব্যবহার করুন। খুঁশকির সমস্যা অনেক সময় গুরুতর আকার ধারণ করে। অবহেলা না করে চিকিৎসকের সাহায্য নিন।

সকালে ঘুম থেকে উঠে চোখে প্রথমে ২০ বার কুসুম গরম ও পরে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। রাতে ঘুমাতে যাওয়ার এর উল্টো অর্থাৎ আগে ঠাণ্ডা ও পরে হালকা গরম পানির ঝাপটা দিন। শীতে বিভিন্ন ধরনের শাক-সবজি ও ফলমূল পাওয়া যায়। যা চোখের জন্য ভালো। এছাড়া পরিমিত পানি পান করুন।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/জানুয়ারি ০৩, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর