thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে 24, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১৫ জিলকদ  1445

সুনসান নীরবতায় মোড়া রাজধানী ঢাকা

২০১৪ জানুয়ারি ০৫ ১৩:৫১:০৫
সুনসান নীরবতায় মোড়া রাজধানী ঢাকা

রানা মুহম্মদ মাসুদ, দ্য রিপোর্ট : জাতীয় নির্বাচনের দিন রবিবার অন্য এক রূপ নিয়েছে রাজধানী ঢাকা। সুনসান নীরবতায় যেন মুড়ে আছে তুমুল কোলাহলের নগরটি। যানবাহন নেই বললেই চলে। মানুষের চলাচলও সীমিত। সকল স্বাভাবিকতা থেকে যেন নিজেদের স্বেচ্ছায় প্রত্যাহার করে নিয়েছেন নগরবাসী। কেউ কেউ বলছেন, না অবরোধ, না-হরতাল, না-কারফিউ অবস্থা। মাঝে মাঝে নিরবতা ভেঙে সাইরেনের বিকট শব্দ তুলে দুয়েকটি অ্যাম্বুলেন্স যায়। তারপর আবারও সুনসান পুরো এলাকা।

সকাল সাড়ে ৯টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রাবাড়ীর রায়েরবাগ এলাকায় গিয়ে দেখা যায়, প্রকাণ্ড অজগরের মতো পূর্ব-পশ্চিমে পড়ে আছে রাস্তাটি। খাঁ খাঁ করছে রাজধানীতে প্রবেশের ব্যস্ত এ সড়কটি। চাতকের প্রতীক্ষা বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থাকা প্রতিদিনের মতো যাত্রীদের ভীড় নেই । দীর্ঘক্ষণপর দেখা মেলে একটি বাসের। গন্তব্য যাত্রাবাড়ী। বাসে উঠে বসতেই যেটুকু কোলাহল কানে এল তার সবই ভোটের আলোচনা।

বেশিরভাগ যাত্রীর কথায় প্রায় একই সুর- সবাই ভয়ে আছে, কেউ বাইরে বের হতে চাচ্ছে না। যারা ঘর থেকে বেরিয়েছেন, তাদের বাইরে বের না হওয়া ছাড়া উপায় ছিলো না।

যাত্রাবাড়ী মোড়ে এসে খানিকটা কোলাহল চোখে পড়লো। দু’একটি বাসও রয়েছে। ডেমরা ও ঢাকা চট্টগ্রাম সড়ক ধরে যে দুয়েকটি বাস আসছে যাত্রী নামিয়ে সেগুলো আবার সেই পথ ধরছে। কোন বাসই মূল শহরের মধ্যে প্রবেশ করছে না।

গুলিস্তান তার চাঞ্চল্যের ঘোমটা সরিয়ে স্থির হয়ে আছে ‘বেমানান’ মৌনতায়। ফুটপাতে কোন হকার নেই। সেখানে চোখে পড়ে দু’চার জন পায়ে হাঁটা মানুষ। অনেকক্ষণ পর দেখা মেলে একটি বাস কিংবা দুয়েকটি রিকসার। বঙ্গবন্ধু এভিনিউ, বঙ্গবাজার, স্টেডিয়াম এলাকা, জিরো পয়েন্ট, বায়তুল মোকাররম, পল্টন, দৈনিক বাংলা, মতিঝিল এলাকা, প্রেসক্লাব কর্মচাঞ্চল্যহীন অন্যরকম শূন্যতায় ডুবে আছে। এ পথে হাঁটতে হাটতে স্পষ্ট কানে আসে কাক ও চড়ুইয়ের ডাকাকাকি।

নগরের প্রাণ কেন্দ্রে বিভিন্ন পয়েন্টে নিজেদের বন্ধ দোকান বা ফুটপাতে গুটিয়ে রাখা মালপত্রের সামনে দাড়িয়ে এমন আলোচনা করতে দেখা গেছে অনেককে। ‘নির্বাচন কেমন হচ্ছে, নির্বাচনের পর কী হবে’ আলোচনার মূল বিষয় এটাই।

বায়তুল মোকাররমের ব্যবসায়ী শরিফুল ইসলাম বলেন, ‘হরতাল-অবরোধ হলে গাড়ি কিছু না কিছু তো চলে। আজ গাড়িই দেখতে পাচ্ছি না। কারফিউ হলে লোকজনও চলাচল করে না, কিন্তু কিছু লোকজন তো দেখা যাচ্ছে।এমন অবস্থা তো কোনদিন দেখিনি।’

সচিবালয় ঘিরে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। সচিবালয়ের সামনের আব্দুল গণি রোড দিয়ে কোন যানবাহন চলাচল করতে দেওয়া হচ্ছে না। সচিবালয়ের বাইরে অনেক নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর অনেক সদস্যকে তৎপর দেখা গেছে।

নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের দাবি আদায়ে বহুদিন ধরে আন্দোলন চালিয়ে আসছে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট।কিন্তু সংবিধান অনুযায়ী তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতিতে ফিরে যাওয়ার কোন সুযোগ নেই- এ কথা বলে বিরোধী দলের দাবি প্রত্যাখ্যান করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার। ৫ জানুয়ারির নির্বাচনে ভোট না দেওয়ার আহ্বান জানিয়ে বিরোধী দল ইতোপূর্বে নির্বাচন প্রতিহতের ঘোষণা দিয়েছে।

দ্য রিপোর্ট/আরএমএম/এসআর/এমডি/জানুয়ারি ০৫, ২০১৪

পাঠকের মতামত:

SMS Alert

ভোটের খবর এর সর্বশেষ খবর

ভোটের খবর - এর সব খবর