thereport24.com
ঢাকা, শনিবার, ৪ মে 24, ২১ বৈশাখ ১৪৩১,  ২৫ শাওয়াল 1445

৫ কোটি নাগরিক অধিকার বঞ্চিত

‘ভোটার হয়েও ভোট দিতে পারি নাই’

২০১৪ জানুয়ারি ০৫ ১৫:২২:৩৪
‘ভোটার হয়েও ভোট দিতে পারি নাই’

দ্য রিপোর্ট প্রতিবেদক : সারা দেশে ১৫৩ আসনে প্রতিদ্বন্দ্বী না থাকায় প্রায় ৫ কোটি নাগরিক এবার ভোটাধিকার বঞ্চিত হয়েছেন। এর মধ্যে ঢাকা মহানগরের ৯টি আসনও রয়েছে। ভোট দিতে না পারায় রাজধানীবাসীর মধ্যে এক ধরনের ক্ষোভও বিরাজ করছে।

তাই ররিবার সকাল থেকে ঢাকার ১৮টি আসনের মধ্যে ৯টিতে দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তবে যে সব এলাকায় এবার নির্বাচন হচ্ছে না অর্থাৎ যে সব এলাকার সাধারণ মানুষ ভোট দিতে পারছেন না তাদের মধ্যে নির্বাচনকে ঘিরে মতপার্থক্য রয়েছে। কেউ বলছেন, এটা নির্বাচন নয়, সিলেকশন। আবার কেউ বলছেন, সরকার ক্ষমতার অপব্যবহার করছে। আবার কেউ বলছেন, ভোটার হয়েও ভোট দিতে পারি নাই।

ঢাকার যে ৯টি আসনে এবার নির্বাচন হচ্ছে না সেগুলো হলো- ঢাকা-২, ঢাকা-৩, ঢাকা-৮, ঢাকা-৯, ঢাকা-১০, ঢাকা-১১, ঢাকা-১২, ঢাকা-১৩, ঢাকা-১৪ ও ঢাকা-১৫।

তবে ঢাকার ৯টি আসনে নির্বাচন না হওয়াকে অস্বাভাবিক বলে মনে করছেন ওই সব এলাকার সাধারণ মানুষ। তাদের মতে, এটা একটা নজিরবিহীন ঘটনা। সরকার গঠনের ক্ষেত্রে জনগণের মতামত ছাড়াই সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এ ধরনের ঘটনা বিশ্বের কোথাও ঘটেছে কী না তার নজির নেই।

মহানগরীর মতিঝিল, কমলাপুর, আরামবাগ, ধানমন্ডি, শাহজাহানপুর ও ফকিরাপুল এলাকা ঘুরে দেখা গেছে, এসব এলাকায় কোনো নির্বাচনের ছোঁয়া লাগেনি। তাই সাধারণ মানুষের অন্য দিনের মতো কর্মব্যস্ততা নেই। সাধারণ ছুটির দিনের মতো ঘুরে বেড়াচ্ছেন বা বাজার করছেন। তবে ভোটের দিনেও হরতাল থাকায় জনমনে একটু আতঙ্ক রয়েছে।

বেলা ১২টায় কমলাপুর বাজারে আসা মো. ফজলুল কবির দ্য রিপোর্টকে বলেন, ‘আমি ঢাকা-৮ আসনের ভোটার। কিন্তু আমার ভোটাধিকার নেই। আমার আসনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় নির্বাচন হচ্ছে না। তাই আমার কোনো চিন্তা নেই। তবে সরকার গঠনে যে কোনো মানুষের ভোট প্রদান একটি নাগরিক অধিকার। কিন্তু এবার এই অধিকার থেকে বঞ্চিত হয়েছি।’

এদিকে ফকিরাপুল বাজারে ব্যক্তিগত কাজ করতে আসা সরকারি কর্মচারী মো. সাব্বির হোসেন দ্য রিপোর্টকে বলেন, ‘আমার বাসা শাহজাহানপুর। ঢাকা-৮ আসনের মধ্যে পড়ছে। আজ দশম জাতীয় নির্বাচন তাই সরকারি ছুটি। কিন্তু আমাদের এলাকায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় আমাদেরকে ভোট দিতে হচ্ছে না। এক কথায় ভোটাধিকার হারিয়েছি। এর চেয়ে বেশি কিছু বলব না।’

একইভাবে রাজধানীর ধানমন্ডি এলাকার (ঢাকা-১০) ভোটার মো. সুমন হোসেন। তিনি দ্য রিপোর্টকে বলেন, ‘এর আগে বেশ কয়েকবার নির্বাচন দেখার সৌভাগ্য হয়েছে। তবে এবারের নির্বাচনটা একটু ব্যতিক্রম। এক কথায় বলা যায়, এটা ইলেকশন নয়, সিলেকশন। এখানে আমার মতামতের কোনো দাম নেই।’

জানা গেছে, এবারের নির্বাচনে ১৫৩ আসনে ভোটগ্রহণ হচ্ছে না। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ১৩ ডিসেম্বর প্রত্যাহারের শেষ দিনে ১৫৪ আসনে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিল না। ফলে স্ব-স্ব আসনের রিটার্নিং অফিসাররা প্রার্থীদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেন। এর মধ্যে হাইকোর্ট কুমিল্লা-৮ আসনের স্বতন্ত্র প্রার্থী এএসএম কামরুল ইসলামের প্রার্থিতাকে বৈধ বলে ঘোষণা করে। ফলে ইসি ওই আসনে ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয়। তাই এখন ১৫৩ আসনে ভোট হচ্ছে না। এই আসনগুলোর মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ ১২৭, জাতীয় পার্টি (জাপা) ২০, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ তিন, ওয়ার্কার্স পার্টি দুই ও জাতীয় পার্টি-জেপি প্রার্থীরা একটি আসনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হন। ফলে এ সব আসনে আর নির্বাচন লাগছে না।

ফলে দেশের ১৫৩টি আসনে মোট ভোটার ৪ কোটি ৮৫ লাখ ৬৬ হাজার ৩১ জন। এরা কেউই ভোট দিতে পারছেন না। এদের মধ্যে ৬১ লাখ ৭১ হাজার ৫৪১ জন নতুন ভোটারও রয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/এইচএসএম/এএল/জানুয়ারি ৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

ভোটের খবর এর সর্বশেষ খবর

ভোটের খবর - এর সব খবর