thereport24.com
ঢাকা, রবিবার, ১৯ মে 24, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,  ১১ জিলকদ  1445

খাগড়াছড়িতে বাঙালি সংগঠনগুলোর ২৪ ঘণ্টার হরতাল চলছে

২০১৬ অক্টোবর ১৩ ০৯:০০:১৫
খাগড়াছড়িতে বাঙালি সংগঠনগুলোর ২৪ ঘণ্টার হরতাল চলছে

খাগড়াছড়ি প্রতিনিধি : পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন বাতিল ও খাগড়াছড়ি আলুটিলা বিশেষ পর্যটন জোন প্রকল্প বাতিলের প্রতিবাদে খাগড়াছড়িতে ২৪ ঘণ্টার (বৃহস্পতিবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত)হরতাল চলছে। পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য সমঅধিকার আন্দোলন, পার্বত্য গণ পরিষদ, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদ যৌথভাবে তিন পার্বত্য জেলায় (খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান) এ হরতালের ডাক দেয়। প্রথম দফায় বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ভোর ৬টা থেকে শুক্রবার (১৪ অক্টোবর) ভোর ৬টা পর্যন্ত এবং দ্বিতীয় দফায় রবিবার (১৬ অক্টোবর) ভোর ৬টা থেকে সোমবার (১৭ অক্টোবর) ভোর ৬টা পর্যন্ত মোট ৪৮ ঘণ্টার এ হরতালের ডাক দেয় সংগঠনগুলো।

প্রথম দফার হরতালের সমর্থনে বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকাল থেকে বাঙালি ছাত্র পরিষদের নেতাকর্মীদের বিভিন্ন পয়েন্টে রাস্তায় টায়ারে আগুন জ্বালিয়ে খণ্ড-খণ্ড মিছিল ও পিকেটিং করতে দেখা গেছে। হরতালের কারণে দূরপাল্লা ও অভ্যন্তরীণ সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। দোকাপাট খুলেনি। শহরে রিক্সা ও টমটম চলাচলও বন্ধ রয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে বিভিন্ন পয়েন্টে পুলিশ রয়েছে সতর্ক অবস্থায়।

এদিকে হরতালের কারণে খাগড়াছড়িতে আটকা পড়েছে সহস্রাধিক পর্যটক।

প্রসঙ্গত, গত ১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ভেটিং সাপেক্ষে ‘পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন, ২০১৬’ এর খসড়ার নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয় এবং ৯ আগস্ট তা অধ্যাদেশ জারির মাধ্যমে গেজেট আকারে প্রকাশ করা হয়। পরবর্তীতে গত ৬ অক্টোবর জাতীয় সংসদে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধিত বিল ২০১৬) পাশ হয়।

(দ্য রিপোর্ট/এমকে/এনআই/অক্টোবর ২৩, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর