thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে 24, ১৮ বৈশাখ ১৪৩১,  ২৩ শাওয়াল 1445

আ’লীগের দ্বিতীয় দিনের কাউন্সিল অধিবেশন চলছে

২০১৬ অক্টোবর ২৩ ১০:২৫:০১
আ’লীগের দ্বিতীয় দিনের কাউন্সিল অধিবেশন চলছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিনের কাউন্সিল অধিবেশন চলছে। রবিবার (২৩ অক্টোবর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিউটে সকাল সাড়ে নয়টার পর এ অধিবেশন শুরু হয়। অধিবেশন যোগ দিয়েছেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কাউন্সিলের শুরুতে সূচনা বক্তব্য দিয়েছেন তিনি। অধিবেশন পরিচালনা করছেন দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।

এই অধিবেশনে নিয়ম অনুসারে শুধু কাউন্সিলররাই অংশ নিয়েছেন। দলীয় সূত্রে জানা গেছে, ৬ হাজার ৫৭০ জন কাউন্সিলর এতে অংশ নিচ্ছেন।

কাউন্সিল অধিবেশনে কয়েকজন কাউন্সিলরকে তিন মিনিট করে বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া হবে। প্রতিটি জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক তাঁদের সাংগঠনিক প্রতিবেদন পেশ করবেন। দলের সংশোধিত ঘোষণাপত্র ও গঠনতন্ত্র অনুমোদন করা হবে।

এরপর কাউন্সিলরদের উপস্থিতিতে চলমান কমিটি বিলুপ্ত করা হবে। সম্মেলনের নেতৃত্ব নির্বাচনের জন্য গঠিত নির্বাচন কমিশন ৬ হাজার ৭৫০ জন কাউন্সিলরের ভোটে দলের নতুন নেতৃত্ব নির্বাচন করা হবে। নির্বাচন কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন দলটির উপদেষ্টা পরিষদ সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন। কমিটির অন্য সদস্যরা হলেন-ড. মসিউর রহমান ও রাশেদ উল আলম।

এরই মধ্যে কাউন্সিলরদের মধ্যাহ্নভোজের বিরতি দেয়া হবে। খাবারের পর বিকেলে আগামী তিন বছরের জন্য আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করা হবে। সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা হওয়ার পর নির্বাচিত সভাপতি একটি সংক্ষিপ্ত বক্তব্যে দেবেন। এর মাধ্যমেই সম্মেলনের আনুষ্ঠানিকতা শেষ হবে।

সাধারণ সম্পাদক পদকে ঘিরেই এই অধিবেশনে আগ্রহ বেশি। ভেতরে কাউন্সিলররা থাকলেও বাইরে ভিড় জমেছে উৎসুক নেতা-কর্মীদের।

আওয়ামী লীগের নেতারা বলছেন, আজকের অধিবেশনে আগ্রহের কেন্দ্র পরবর্তী সাধারণ সম্পাদক। এ ছাড়া শেখ হাসিনার ছেলে ও তাঁর তথ্যপ্রযুক্তি–বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এবং সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের ছেলে তানজীম আহমেদ সোহেল তাজকে নিয়েও আগ্রহ রয়েছে কাউন্সিলরদের। এ দুজনই এবার কাউন্সিলর হিসেবে যোগ দিয়েছেন।

নিরাপত্তার জন্য আজও সোহরাওয়ার্দী উদ্যানে অনুমোদিত ব্যক্তি ছাড়া সর্বসাধারণের প্রবেশ নিয়ন্ত্রণ করা হয়েছে।

(দ্য রিপোর্ট/এমকে/অক্টোবর ২৩, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর