thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২৩ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

ডিআরইউয়ের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

২০১৬ নভেম্বর ২৯ ১৬:২৪:৩৬
ডিআরইউয়ের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

দ্য রিপোর্ট প্রতিবেদক : পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) বার্ষিক সাধারণ সভা-২০১৬ অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর সেগুনবাগিচাস্থ ডিআরইউ প্রাঙ্গণে মঙ্গলবার (২৯ নভেম্বর) বেলা সোয়া ১১টায় সাধারণ সভা আনুষ্ঠানিকভাবে শুরু হয়। বিকেল তিনটার দিকে মধ্যাহৃ ভোজের মধ্য দিয়ে সংগঠনের সাধারণ সভা শেষ হয়।

ডিআরইউ সভাপতি জামাল উদ্দীনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রাজু আহমেদের সঞ্চালনায় মঙ্গলবার সকালে ডিআরইউ সাধারণ সভার উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। দুপুরে সভার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য মন্ত্রী হাসানুল হক ইনু।

সভায় সাধারণ সম্পাদক রাজু আহমেদ এবং অর্থ সম্পাদক কামরুজ্জামান কাজল সংগঠনের এক বছরের কার্যক্রমের প্রতিবেদন পেশ করেন। সভায় কার্যনির্বাহী কমিটির সদস্যরা ছাড়াও কয়েকজন সাধারণ সদস্য বক্তব্য রাখেন।

এদিকে বুধবার (৩০ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের নির্বাচনে মোট ১ হাজার ৩’শ ৩৯ জন সদস্য তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। সকাল ৯টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। পেশাদার সাংবাদিকদের এ সংগঠনের এবারের নির্বাচনে সভাপতি-সাধারণ সম্পাদকসহ কার্যনির্বাহী পরিষদের মোট ২১টি পদে ৪০ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে প্রতিদ্বন্দ্বী না থাকায় একক প্রার্থী হিসেবে অর্থ সম্পাদক পদে মানিক মুনতাসির, ক্রীড়া সম্পাদক পদে মুজিবর রহমান ও কল্যাণ সম্পাদক পদে আজাদ হোসেন সুমন নির্বাচিত হয়েছেন।

ডিআরইউ-এর এবারের নির্বাচনে সভাপতি পদে তিনজন ও সাধারণ সম্পদক পদে দুজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। সভাপতি পদে প্রার্থীরা হলেন সাবেক সভাপতি মোস্তাক আহমেদ ও সাখাওয়াত হোসেন বাদশা এবং ডিআরইউ সমবায় সমিতির সাবেক সভাপতি মাহমুদুর রহমান খোকন।

সহসভাপতি পদে রয়েছেন আনিসুর রহমান খান (ডেইলি ইন্ডিপেন্ডেন্ট), শহিদুল ইসলাম (এসবিসি৭১ডটকম), আবু দারদা জুবায়ের (এটিএন বাংলা) এবং ওসমান গনি বাবুল (অনলাইন টেলিভিশন চ্যানেল ২৬)।

সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাসসের দুই সিনিয়র রিপোর্টার মুরসালিন নোমানী ও সৈয়দ শুকুর আলী শুভ। নোমানী এর আগে ডিআরইউ-এর সাংগঠনিক সম্পাদক এবং সৈয়দ শুকুর আলী শুভ দফতর সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

যুগ্ম সম্পাদক পদে প্রার্থী হয়েছেন দীপ্ত টেলিভিশনের শাহনাজ শারমিন ও দৈনিক খোলা কাগজের তোফাজ্জেল হোসেন।

সাংগঠনিক সম্পাদক পদে প্রার্থী হয়েছেন ইনকিলাবের আফজাল বারী, নয়াদিগন্তের জিলানী মিল্টন ও আরটিভির ফারুক খান। দফতর সম্পাদক হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন যমুনা নিউজ ডটকমের নয়ন মুরাদ ও সময় নিউজ ডটকমের জেহাদ হোসেন চৌধুরী।

প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন কাফী কামাল (মানবজমিন) ও আমিনুল হক ভুইয়া (নবচেতনা), সাংস্কৃতিক সম্পাদক পদে মিজান চৌধুরী (আলোকিত সময়), এমদাদুল হক খান (সকালের খবর), নারীবিষয়ক সম্পাদক পদে সুমী খান (সূর্যবার্তা২৪ডটকম) ও দিনার সুলতানা (বিটিভি), প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক পদে শেখ মাহমুদ এ রিয়াত (খোলা কাগজ) ও আহমেদ সিরাজ এবং আপ্যায়ন সম্পাদক পদে কামাল উদ্দিন সুমন (সংগ্রাম) ও আবু জাফর (জনতা)।

অন্যদিকে, ৭টি কার্যনির্বাহী সদস্য পদে প্রার্থী হয়েছেন ১০ জন। তারা হলেন এসএমএ কালাম (নতুনবার্তাডটকম), সাখাওয়াত হোসেন সুমন (আলোকিত বাংলাদেশ), মাইনুল হাসান সোহেল (ইনকিলাব), হাবীব রহমান (মানবকণ্ঠ), সাঈদ খান (বৈশাখী), নুরুল ইসলাম হাসিব (বিডিনিউজ২৪ডটকম), সাইফুল ইসলাম (জিটিভি, আনিসুর রহমান নুর (নিউনেশন), রিমন মাহফুজ (আমাদের অর্থনীতি), আসলাম রহমান (ভোরের কাগজ)।

ডিআরইউ নির্বাচনের জন্য গঠিত পাঁচ সদস্যের নির্বাচন কমিশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন সমকাল সম্পাদক গোলাম সারওয়ার। কমিশনের অন্য সদস্যরা হলেন নিউজ টুডে সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ, একুশে টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ প্রতিদিনের যুগ্ম-সম্পাদক আবু তাহের এবং সাংবাদিক নেতা এম এ আজিজ।

(দ্য রিপোর্ট/কেএ/এআরই/এনআই/এস/নভেম্বর ২৯, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর