thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৫ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

‘অনন্যা’ পুরস্কার পেলেন বেগম আকতার কামাল

২০১৬ ডিসেম্বর ০৩ ২২:৫১:৩৮
‘অনন্যা’ পুরস্কার পেলেন বেগম আকতার কামাল

ঢাবি প্রতিনিধি : গবেষণা ও প্রবন্ধসাহিত্যে বিশেষ অবদানের জন্য অনন্যা সাহিত্য পুরস্কার লাভ করেছেন বিশিষ্ট গবেষক ও প্রাবন্ধিক অধ্যাপক বেগম আকতার কামাল। বিকালে রাজধানীর জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে আনুষ্ঠানিতভাবে এই পুরস্কার দেওয়া হয়।

বেগম আকতার কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ও কলা অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করছেন। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। আরও উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও কবি আসাদ চৌধুরী। সভাপতিত্ব করেন অনন্যা সম্পাদক তাসমিমা হোসেন। পুরস্কার হিসেবে বেগম আক্তার কামালকে নগদ পঞ্চাশ হাজার টাকার চেক ও ক্রেস্ট তুলে দেওয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, বিনোদনের বহুবিদ ক্ষেত্র বের হয়েছে। তারপরও সাহিত্য অনন্য সাধারণ। সাহিত্যকে প্রযুক্তি দুর্বল করে দিতে চায়। তবুও সাহিত্যের মূল্য কখনো কমবে না। সাহিত্যের মধ্যে সঙ্গীত রয়েছে যা কখনো মারা যাবে না। অনন্যা পত্রিকা নারীদের সৃজনশীলতার স্বীকৃতি দিচ্ছে।

কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, বেগম আকতার কামাল কল্পনার জায়গাকে একপাশে রেখে মেধা-মননের চর্চা করে গিয়েছেন। তিনি বাংলাদেশের প্রবন্ধসাহিত্য ও গবেষণায় উল্লেখযোগ্য একটি নাম। তাঁর প্রবন্ধে নিজস্ব মাত্রা ও শক্তিমত্তার পরিচয় আছে। যে কারণে সমসাময়িক প্রাবন্ধিকদের মধ্যে সহজেই তাঁকে আলাদা করে চিহ্নিত করা যায়।

সভাপতি’র বক্তব্যে অনন্যা সম্পাদক তাসমিমা হোসেন বলেন, অনন্যা পত্রিকা শুরু থেকে নারীদের জন্য কাজ করে যাচ্ছে। নারী সাহিত্যের স্বীকৃতির মাধ্যমে বাংলা সাহিত্যের বিকাশ একদিন বিশ্ব দরবারে পৌছাবে।

উল্লেখ্য, বাংলা ১৪০১ সন থেকে অনন্যা সাহিত্য পুরস্কার প্রবর্তন করে আসছে। প্রতি বছর একজন নারী সাহিত্যিককে সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার প্রদান করা হয়।

(দ্য রিপোর্ট/এপি/ডিসেম্বর ০৩, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর