thereport24.com
ঢাকা, সোমবার, ৬ মে 24, ২২ বৈশাখ ১৪৩১,  ২৭ শাওয়াল 1445

আজ যেসব জেলা হানাদার মুক্ত হয়

২০১৬ ডিসেম্বর ১০ ১৪:৫৯:০৫
আজ যেসব জেলা হানাদার মুক্ত হয়

দ্য রিপোর্ট ডেস্ক : আজ ১০ ডিসেম্বর। ১৯৭১ সালের এইদিনে মাদারীপুর ও নড়াইল জেলা পাক হানাদার মুক্ত হয়। মুক্তিযোদ্ধাদের সঙ্গে পরাস্ত হয়ে হানাদার বাহিনী এ দুটি জেলা থেকে পালিয়ে যায়। মাদারীপুর ও নড়াইল জেলা হানাদার মুক্ত হওয়ার বিষযে দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন :

মাদারীপুর

১০ ডিসেম্বর, মাদারীপুর মুক্ত দিবস। যথাযথ মর্যাদায় নানা আয়োজনের মধ্য দিয়ে মাদারীপুর মুক্ত দিবস পালন করা হয়েছে।

সকালে শহরের কলেজ গেটে কনিষ্ঠ শহীদ মুক্তিযোদ্ধা সরোয়ার হোসেন বাচ্চুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন তার সহকর্মী মুক্তিযোদ্ধারা। এ সময় নৌপরবিহনমন্ত্রী শাজাহান খানসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষও এতে অংশ নেন। এরপর সেখান থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শকুনী লেকেরপাড়ে গিয়ে শেষ হয়। মাদারীপুর মুক্ত দিবস উপলক্ষে দিনব্যাপী শহীদদের স্মরণে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে জেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৪ এপ্রিল পাকবাহিনী এআর হাওলাদার জুট মিলে হানাদাররা ক্যাম্প স্থাপন করে অসংখ্য মানুষকে হত্যা করে গণকবর দেয়। এরপর শহর ছেড়ে পাকবাহিনী চলে যাওয়ার সময় ঢাকা-বরিশাল মহাসড়কের সমাদ্দারে মুক্তিযোদ্ধারা ব্রিজ ভেঙে দিয়ে রাস্তা বন্ধ করে চারদিক থেকে আক্রমণ শুরু করে। ৩ দিন ২ রাত সম্মুখযুদ্ধের পর ১০ ডিসেম্বর মাদারীপুর হানাদারমুক্ত হয়। পাকবাহিনীদের সঙ্গে সম্মুখযুদ্ধে জেলার কনিষ্ঠ শহীদ মুক্তিযোদ্ধা অষ্টম শ্রেণির ছাত্র সরোয়ার হোসেন বাচ্চু নিহত হন।

নড়াইল

১০ ডিসেম্বর, নড়াইল মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে নড়াইলকে হানাদার মুক্ত করে বীর মুক্তিযোদ্ধারা।

দিবসটি নড়াইলে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হচ্ছে। জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে সকাল সাড়ে ৮টায় জাতীয় ও মুক্তিযুদ্ধের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। পরে মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ, বধ্যভূমি ও পানি উন্নয়ন বোর্ড চত্বরে গণকবরে জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, চিত্রা থিয়েটারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি দেওয়া হয়। পরে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স থেকে একটি বিজয় মিছিল বের করা হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একইস্থানে গিয়ে শেষ হয়।এ ছাড়া মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হচ্ছে।

(দ্য রিপোর্ট/এইচ/এমকে/ডিসেম্বর ১০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর