thereport24.com
ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল 24, ১৪ বৈশাখ ১৪৩১,  ১৯ শাওয়াল 1445

১৩ ক্লাবে জুয়া খেলার ওপর নিষেধাজ্ঞা স্থগিত

২০১৬ ডিসেম্বর ১১ ১১:৫৩:৪২
১৩ ক্লাবে জুয়া খেলার ওপর নিষেধাজ্ঞা স্থগিত

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকা ক্লাবসহ দেশের বিভিন্ন শহরের ১৩টি ক্লাবে জুয়া জাতীয় খেলা যেমন- অর্থের বিনিময়ে কার্ড, ডাইস ও হাউজি খেলার ওপর নিয়ে হাইকোর্টের দেওয়া রুল ৮ সপ্তাহের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন সর্বোচ্চ আদালত।

আদলতের এ আদেশের ফলে ১৩টি ক্লাবে জুয়া জাতীয় খেলা আয়োজনে আপাতত বাধা নেই বলে জানিয়েছেন রিটকারীদের আইনজীবী রেদোয়ান আহমেদ রানজিব।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ঢাকা ক্লাবের করা আবেদন নিষ্পত্তি করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন এ এফ হাসান আরিফ ও রেদোয়ান আহমেদ রানজিব। অপরদিকে ঢাকা ক্লাবের পক্ষে ছিলেন ফিদা এম কামাল ও ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

এর আগে গত ৬ ডিসেম্বর হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করে চেম্বার বিচারপতি ৮ ডিসেম্বর শুনানির দিন নির্ধারণ করে আবেদনটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। সেই অনুযায়ী আজ (রবিবার) মামলাটি শুনানির জন্য কার্যতালিকায় আসলে আদালত এই আদেশ দেন।

গত ৪ ডিসেম্বর জুয়া জাতীয় খেলার উপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সামিউল হক ও অ্যাডভোকেট রোকন উদ্দিন মো. ফারুকের করা এক রিট আবেদনের প্রেক্ষিতে এই আদেশ দেওয়া হয়।

একইসঙ্গে জুয়া জাতীয় ইনডোর গেম যেমন কার্ড, ডাইস ও হাউজি খেলা অথবা এমন কোনো খেলা যেখানে টাকা বা অন্য কোনো বিনিময় হয়ে থাকে তার আয়োজকদের বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়।

স্বরাষ্ট্র সচিব, পুলিশ মহাপরিদর্শক, পুলিশ কমিশনার ঢাকা, খুলনা ও সিলেট এবং র‌্যাবের মহাপরিচালক, জেলা প্রশাসক ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট ও নারায়ণগঞ্জকে নির্দেশনা বাস্তবায়ন ও রুলের জবাব দিতে বলা হয়েছে।

ক্লাবগুলো হলো- ঢাকা ক্লাব লিমিটেড, উত্তরা ক্লাব, গুলশান ক্লাব, ধানমণ্ডি ক্লাব, বনানী ক্লাব, অফিসার্স ক্লাব ঢাকা, ঢাকা লেডিস ক্লাব, ক্যাডেট কলেজ ক্লাব গুলশান, চিটাগাং ক্লাব, চিটাগাং সিনিয়র্স ক্লাব, নারায়ণঞ্জ ক্লাব ও খুলনা ক্লাব।

হাইকোর্টের আদেশের পর আবেদনের পক্ষের আইনজীবী ব্যারিস্টার রেদোয়ান আহমেদ রানজিব জানিয়েছিলেন, ঢাকা মেট্রোপলিন পুলিশ অধ্যাদেশ ১৯৭৬, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশ ১৯৭৮ এবং পাবলিক গেম্বলিং অ্যাক্ট ১৮৬৭ অনুযায়ী কোনো প্রকার জুয়া খেলা দণ্ডনীয় অপরাধ। একইসঙ্গে সংবিধানের ১৮ (২) অনুচ্ছেদ অনুযায়ী সরকারকে পতিতাবৃত্তি ও জুয়া খেলা বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছে। এসব যুক্তিতে রিটটি দায়ের করা হয়।

(দ্য রিপোর্ট/কেআই/এমকে/ডিসেম্বর ১১, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর