thereport24.com
ঢাকা, বুধবার, ১৫ মে 24, ১ জ্যৈষ্ঠ ১৪৩১,  ৭ জিলকদ  1445

নিহত পুলিশ সদস্যদের স্মরণে ‘পুলিশ মেমোরিয়াল ডে’

২০১৭ মার্চ ০১ ২২:১৩:৪০
নিহত পুলিশ সদস্যদের স্মরণে ‘পুলিশ মেমোরিয়াল ডে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের স্মরণে ১ মার্চ দেশব্যাপী সকল পুলিশ ইউনিটে প্রথমবারের মত পালিত হলো ‘পুলিশ মেমোরিয়াল ডে’। দিবসটি উপলক্ষে কেন্দ্রীয়ভাবে ঢাকায়, রেঞ্জ ও জেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচির মধ্যে ছিল- পুলিশ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের পরিবারবর্গকে সম্মাননা প্রদান ইত্যাদি।

কেন্দ্রীয়ভাবে ঢাকায় পুলিশ স্টাফ কলেজে (পিএসসি) দিবসটি পালন করা হয়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন ও বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) এ কে এম শহীদুল হক বুধবার সকালে রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজে নির্মিত অস্থায়ী পুলিশ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু করেন। এ সময় একটি চৌকস পুলিশ দল সশস্ত্র সালাম প্রদান করে এবং বিউগলে বাজানো হয় করুণ সুর। পুষ্পস্তবক অর্পণকালে নিহত পুলিশ সদস্যদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

পরে ২০১৬ সালে কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের পরিবারবর্গকে সম্মাননা প্রদান করা হয়। বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) এ কে এম শহীদুল হকের সভাপতিত্বে পিএসসি কনভেনশন হলে আয়োজিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খাঁন এবং স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত আইজিপি (এইচআরএম) মো. মইনুর রহমান চৌধুরী।

অনুষ্ঠানের শুরুতে নিহত পুলিশ সদস্যদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। স্বরাষ্ট্রমন্ত্রী ও আইজিপি মঞ্চ থেকে দর্শক সারিতে এসে নিহত পুলিশ সদস্যদের পরিবারের সদস্যদের হাতে স্বীকৃতি স্মারক ও উপহার তুলে দেন। আইনশৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন এবং অপরাধীদের গ্রেফতারসহ দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিধানকালে ২০১৬ সালে কর্তব্যরত অবস্থায় ১২৮ জন পুলিশ সদস্য নিহত হন। গত ২৫ বছরে কর্তব্যরত অবস্থায় নিহত হয়েছেন এক হাজার ১৩৯ জন পুলিশ সদস্য।

উল্লেখ্য, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং পার্শ্ববর্তী দেশ ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে বছরের একটি নির্দিষ্ট দিনে কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের কৃতিত্বপূর্ণ ও গৌরবোজ্জ্বল অবদানকে স্মরণ করা হয়। বাংলাদেশেও অনুরূপ দিবস পালনের জন্য পলিসি গ্রুপে সিদ্ধান্ত হয়। এখন থেকে প্রতি বছর ১ মার্চ কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যেদের স্মরণে ‘পুলিশ মেমোরিয়াল ডে’ পালন করা হবে।

অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি ফাতেমা বেগম, এসবি’র অতিরিক্ত আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, সিআইডির অতিরিক্ত আইজিপি শেখ হিমায়েত হোসেন, অতিরিক্ত আইজিপি মো. মোখলেসুর রহমান, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, এপিবিএন’র অতিরিক্ত আইজিপি সিদ্দিকুর রহমান, রেলওয়ে রেঞ্জের অতিরিক্ত আইজিপি মো. আবুল কাশেম, পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধান, ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা এবং কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এমএসআর/এপি/এনআই/মার্চ ০১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর